Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে কবিতাপাঠ

সারাবাংলা ডেস্ক
১৯ মার্চ ২০২১ ২১:২১

চট্টগ্রাম ব্যুরো : মুজিববর্ষ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদন করে চট্টগ্রামে আবৃত্তি, কবিতাপাঠ ও বৃন্দ পরিবেশনা হয়েছে। ‘আবৃত্তি’ শিরোনামে এই অনুষ্ঠানের আয়োজন করে মুজিববর্ষ জাতীয় বাস্তবায়ন কমিটির সাংস্কৃতিক উপ-কমিটি। এতে সহযোগিতা দিয়েছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

শুক্রবার (১৯ মার্চ) বিকেলে নগরীর কাজির দেউড়িতে আউটার স্টেডিয়াম সংলগ্ন মুক্তমঞ্চে এ অনুষ্ঠান হয়েছে। এতে কবিতার মাধ্যমে চট্টগ্রামের বাচিক শিল্পীরা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপ মহা-পরিদর্শক (ডিআইজি) মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, ‘রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে পরিমাণ অত্যাচার, নির্যাতন সহ্য করেছেন সমকালীন অন্য রাজনীতিবিদরা তার বিন্দু পরিমাণও করেননি। বরং তাদের অনেকেই ক্ষমতার অংশীদারিত্ব ভোগ করেছেন। কেউ আইয়ুব খানের মন্ত্রী হয়েছেন,কেউ ইয়াহিয়া খানের মন্ত্রী হয়েছেন। আন্দোলন, সংগ্রাম, কারাবারণ আর নির্যাতনের শিকার হওয়ার ক্ষেত্রে কিন্তু আমরা একজনকেই দেখি, তিনি বঙ্গবন্ধু। এজন্যই বাংলার মানুষ উনার ডাকে সাড়া দিয়েছেন। আর বড় বড় যত নেতা ছিলেন, তাদের ডাকে কিন্তু বাংলাদেশের মানুষ সাড়া দেয়নি।’

ভবিষ্যত প্রজন্মের সামনে বঙ্গবন্ধুর ইতিহাস তুলে ধরার জন্য দেশজুড়ে সাংস্কৃতিক আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন ডিআইজি।

সভাপতির বক্তব্যে আবৃত্তিশিল্পী রাশেদ হাসান বলেন, ‘আমরা শুধু আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ করব না, আমরা যেন সত্যিকার অর্থে ভালোবাসার জায়গায় বঙ্গবন্ধুকে রাখতে পারি। আমরা যারা সংস্কৃতি চর্চা করি, আমরা যেন আমাদের কাজের ভেতর দিয়ে শেষ পর্যন্ত মানুষের কথা, মাটির কথা, মুক্তিযুদ্ধের কথা উচ্চারণ করতে পারি। আমরা আমাদের কন্ঠে কবিতাকে ধারণ করার মধ্য দিয়ে মানবিক সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে লিপ্ত থাকব। আমরা আমাদের কন্ঠে কবিতাকে ধারণ করার মধ্য দিয়ে একটি অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাব এবং সমস্ত অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদমুখর থাকব।’

বিজ্ঞাপন

আবৃত্তিশিল্পী তাসকিয়া-তুন নুর তানিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আবৃত্তি সমন্বয় পরিষদ চট্টগ্রাম অঞ্চলের সাংগঠনিক সম্পাদক আবৃত্তিশিল্পী দেবাশীষ রুদ্র বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশনা করে প্রমা আবৃত্তি সংগঠন, বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম আবৃত্তি চর্চাকেন্দ্র, ত্রিতরঙ্গ আবৃত্তি দল এবং সুচয়ন ললিতকলা কেন্দ্র।

এ ছাড়া একক আবৃত্তি করেন বিভাস আবৃত্তি চর্চাকেন্দ্রর শামীমা শীলা, শব্দনোঙর আবৃত্তি সংগঠনের দিলরুবা খানম, স্বদেশ আবৃত্তি সংগঠনের সেলিম ভূঁইয়া, কন্ঠনীড় আবৃত্তি চর্চাকেন্দ্রের দীপান্বিতা চৌধরী, নির্মাণ আবৃত্তি অঙ্গনের সমুদ্র টিটু, স্পৃহা আবৃত্তি নীড়ের ফাইরুজ নাওয়াল দুর্দানা, মুক্তধ্বনি আবৃত্তি সংসদের ইশরাত জাহান, দর্পন সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের মাহমুদা তাসনিম, উত্তরায়ণ (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) সংগঠনের অনিক মহাজন, নরেণ আবৃত্তি একাডেমির গোলাম রসুল আশিক এবং ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠীর লিটন কান্তি সরকার।

সারাবাংলা/আরডি/একে

কবিতা পাঠ টপ নিউজ বঙ্গবন্ধু

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর