Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক সপ্তাহে বিনিয়োগকারী হারিয়েছে পৌনে ১১ হাজার কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ মার্চ ২০২১ ১৬:৩৭

ঢাকা: করোনা আতঙ্কে নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে। গত সপ্তাহজুড়ে (১৩ থেকে ১৮ মার্চ) লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন দিনই সূচকের পতন হয়েছে। এই সময়ে কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম, বাজার মূলধন এবং সব সূচক। সপ্তাহজুড়ে দরপতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে ১০ হাজার ৭৫৭ কোটি টাকা।

ডিএসই সূত্র জানায়, গত সপ্তাহে ১৪ মার্চ লেনদেনের শুরুতে ডিএসইর বাজারমূলধন ছিল ৪ লাখ ৮২ হাজার ৮৫৪ কোটি ৩০ লাখ টাকা। সপ্তাহজুড়ে দরপতনের কারণে সপ্তাহের শেষ কার্যদিবস ১৮ মার্চ বৃহস্পতিবার ডিএসইর বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৪ লাখ ৭২ হাজার ৯৭ কোটি টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ১০ হাজার ৭৫৭ কোটি টাকা। এই সময়ে বড় অঙ্কের বাজার মূলধন হারানোর পাশাপাশি ডিএসইতে কমেছে সবকটি মূল্য সূচক। সেইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ এবং লেনদেন হওয়া বেশিরবাগ শেয়ারের দাম।

বিজ্ঞাপন

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৩৪ দশমিক ১৬ পয়েন্ট। এই সময়ে প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচকটি কমেছে ৮০ দশমিক ৭৮ পয়েন্ট। এছাড়া ইসলামী শরিয়াহভিত্তিতে পরিচালিত কোম্পানিগুলো নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক কমেছে ১৮ দশমিক শূন্য ৯ পয়েন্ট।

অন্যদিকে মূল্যসূচকের পতনের পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে লেনদেন অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৭২টি প্রতিষ্ঠানের শেয়ার। বিপরীতে দাম কমেছে ২১০টির এবং ৮৬টির দাম অপরিবর্তিত থাকে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৬৫৬ কোটি ৯৬ লাখ টাকা। তার আগের সপ্তাহে গড় লেনদেন হয় ৮৬৬ কোটি ১৭ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ২০৯ কোটি ২১ লাখ টাকা। গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৬২৭ কোটি ৮৫ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৫৯ কোটি লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৪৩২ কোটি লাখ টাকা।

সারাবাংলা/জিএস/এমআই

পুঁজিবাজার

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর