Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইতিহাস বিকৃতি রোধে ডিজিটাল আর্কাইভ করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২১ ২১:১১

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মুক্তিযুদ্ধের বিকৃত ইতিহাস রোধ করে আগামী প্রজন্মের সামনে সঠিক ইতিহাস তুলে ধরতে ডিজিটাল আর্কাইভ নির্মাণ করা হবে। রোববার (২১ মার্চ) টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) আয়োজিত এক ওয়েবমিনারে তিনি এ কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভসহ সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে মিলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধের ইন্টারঅ্যাক্টিভ ডিজিটাল আর্কাইভ তৈরির উদ্যোগ নিতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।’

বিজ্ঞাপন

স্বাধীনতাবিরোধী চক্র এখনো অনলাইন প্লাটফর্মে মুক্তিযুদ্ধসহ সরকারবিরোধী অপপ্রচারের মাধ্যমে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, “সাইবার সিকিউরিটিকে সুসংহত করতে বেশকিছু উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। মুক্তিযুদ্ধের তথ্য-উপাত্তের কপিরাইট জালিয়াতি ঠেকাতে আইসিটি বিভাগের ফ্যাক্ট চেকিং টুলস ব্যবহার করা হবে।
‘মুক্তিযুদ্ধবিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্য-বিভ্রাট ও গুজব বিড়ম্বনা’ শীর্ষক এই ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধবিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল।”

ওয়েবিনারে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য দেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া ইউংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. লাফিফা জামাল প্রমুখ। পরে প্রতিমন্ত্রী টিএমজিবির অফিশিয়াল ওয়েবসাইট উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

ইতিহাস বিকৃতি জুনাইদ আহমেদ পলক ডিজিটাল আর্কাইভ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর