Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সকালে আসছেন নেপালের রাষ্ট্রপতি, ৪ বিষয়ে সমঝোতার সম্ভাবনা

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২১ ২৩:১৩

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারি সোমবার (২২ মার্চ) সকালে দুইদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন। এই সফরে দুই দেশের মধ্যে একাধিক খাতে চারটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

রোববার (২১ মার্চ) পররাষ্ট্র সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস জানান, রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের আমন্ত্রণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারি আগামী ২২ থেকে ২৩ মার্চ বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করবেন। এটি হবে বাংলাদেশে নেপালের প্রথম রাষ্ট্রপতি পর্যায়ের সফর। এর আগে ২০১৯ সালের নভেম্বরে রাষ্ট্রপতি নেপাল সফর করেছেন।

বিজ্ঞাপন

নেপালের রাষ্ট্রপতির সফর সূচি থেকে জানা গেছে, সোমবার সকাল ১০ টায় রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারীকে বহন করা বিশেষ বিমান হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। এ সময় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বিমানবন্দরে রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারিকে স্বাগত জানাবেন। বিদ্যা দেবীর সম্মানে ২১টি গান স্যালুটসহ আনুষ্ঠানিক গার্ড অব অনার দেওয়া হবে।

এর পরপরই নেপালের রাষ্ট্রপতি সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। বিকেলে পররাষ্ট্রমন্ত্রী এবং প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করবেন। এরপর তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন। ওই অনুষ্ঠানে বাংলাদেশ ও নেপালের শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক পর্বেরও আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

ওইদিন সন্ধ্যায় নেপালের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করবেন এবং পারস্পরিক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। উভয় রাষ্ট্রপতির উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা যাচ্ছে। রাতে বাংলাদেশের রাষ্ট্রপতি নেপালের রাষ্ট্রপতি এবং তার প্রতিনিধিদলের সম্মানে একটি নৈশ ভোজের আয়োজন করবেন।

পর দিন ২৩ মার্চ নেপালের রাষ্ট্রপতি কাঠমান্ডুতে ফিরে যাওয়ার আগে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। নেপালের রাষ্ট্রপতির প্রতিনিধিদলে নেপালের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গত ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা চলছে। এরই মধ্যে মালদ্বীপের রাষ্ট্রপতি এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় অতিথি হিসেবে এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। সামনে ভুটান ও ভারতের প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ সফরে আসছেন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

চুক্তি নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি সই সমঝোতা

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর