Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলায় আসছে রনি রেজার গল্পগ্রন্থ ‘মস্তিষ্কের তৃতীয় মুদ্রণ’


২২ মার্চ ২০২১ ১৬:৩১

ঢাকা: বইমেলায় প্রকাশিত হচ্ছে তরুণ কথাশিল্পী রনি রেজার দ্বিতীয় গল্পগ্রন্থ ‘মস্তিষ্কের তৃতীয় মুদ্রণ’। গ্রন্থটি প্রকাশ করছে বেহুলাবাংলা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মিজান স্বপন। পাওয়া যাবে সোহরাওয়ার্দী প্রাঙ্গণে অনুষ্ঠিত বইমেলার ৫২১-৫২২-৫২৩ নম্বর স্টলে।

গ্রন্থটি সম্পর্কে রনি রেজা বলেন, ‘আমি বিশ্বাস করি—সাহিত্য শুধু পাঠ্য বিষয় নয়, এটি সমাজ বিনির্মাণেও ভূমিকা রাখতে পারে। একজন লেখকের কিছু দায় থেকে যায়। সমাজের নানা অসঙ্গতি ও অনিয়ম অপরাধের বিরুদ্ধেও একজন লেখকের বলিষ্ঠ উচ্চারণ থাকতে হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, অধিকাংশ প্রতিষ্ঠিত লেখকই চুপ থাকেন। তাদের লেখায় ফুল-ফল, প্রেম-নদী আর নানা স্তুতিবাক্যই শোভা পায়। এসব লেখার আদৌ কোনো প্রয়োজন আছে কিনা সে প্রশ্ন থেকেই যায়। যা পৃথিবী থেকে মুছে ফেললেও কোনো ক্ষতি নেই। মস্তিষ্কের তৃতীয় মুদ্রণ গল্পগ্রন্থে এসব দৃশ্য চিত্রায়নের চেষ্টা করা হয়েছে’।

আটটি ছোটগল্প দিয়ে সাজানো হয়েছে গ্রন্থটি। যার মুদ্রিত মূল্য রয়েছে ২০০টাকা। প্রসঙ্গত কথাশিল্পী রনি রেজা ১৯৯২ সালের ৫ মার্চ গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার আলীপুর গ্রামে মাতুতালয়ে জন্মগ্রহণ করেন। তার স্থায়ী বাস উপজেলার মহারাজপুর গ্রামে। শৈশব-কৈশোর কেটেছে গ্রামেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকা কলেজ থেকে  স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তিনি। কাজ করছেন সংবাদপত্রে।

তার প্রকাশিত বইগুলো হলো: এলিয়েনের সঙ্গে আড্ডা [গল্পগ্রন্থ, ২০১৯] ও পাখিবন্ধু [শিশুতোষ গল্পগ্রন্থ, ২০২০] সাহিত্যের ছোট কাগজ ‘কিচ্ছা’ সম্পাদনা করেন। অর্জন করেছেন ‘বেহুলাবাংলা বেস্টসেলার বই সম্মাননা ২০১৯’।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর