Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নিরাপদ পানি সরবরাহে প্রতিটি জেলায় পানি পরীক্ষাগার’

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২১ ১৭:২০

ঢাকা: দেশের সব মানুষকে নিরাপদ পানি সরবরাহ করতে প্রতিটি জেলায় একটি করে পানি পরীক্ষাগার নির্মাণ করার কথা জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। একইসঙ্গে পানি অপচয় রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

সোমবার (২২ মার্চ) রাজধানীর একটি হোটেলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর আয়োজিত বিশ্ব পানি দিবস-২০২১ উপলক্ষে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মানুষের কাছে যে পানি সরবরাহ করা হবে, সেগুলোর গুণগত মান ঠিক আছে কি না, পানির মধ্যে প্রয়োজনীয় উপাদান ছাড়া ক্ষতিকর বস্তু আছে কি না— এগুলো পরীক্ষা করে মানুষের কাছে পৌঁছে দিতে এই ল্যাব প্রতিষ্ঠা করা হচ্ছে।

তিনি বলেন, অনেক ক্ষেত্রেই আমরা প্রয়োজনে অপ্রয়োজনে প্রচুর পানি অপচয় করে থাকি। পানির ব্যবহারে আমাদের আরও সচেতন হতে হবে। কারণ মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে পানির গুরুত্ব অপরিসীম। তাই এর ব্যবহারে মিতব্যয়ী হতে হবে।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এছাড়া ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের ফলে প্রচুর শিল্প কারখানা প্রতিষ্ঠিত হচ্ছে। এতে করে স্বাভাবিকভাবেই পানির ব্যবহার বাড়ছে। আমরা যদি সামগ্রিকভাবে পানির ব্যবহারে সতর্ক না হই, তাহলে পানির তীব্র সংকট দেখা দিতে পারে।

এসডিজি ২০৩০ অনুযায়ী দেশে ভূপৃষ্ঠের পানির ব্যবহার ৭০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা থাকলেও এর আগেই বাংলাদেশ লক্ষ্যে পৌঁছে যাবে বলে আশাবাদ জানান মন্ত্রী তাজুল ইসলাম। তবে ভূগর্ভস্থ পানির ব্যবহার বেড়ে যাওয়ায় পানির স্তর অনেক নিচে নেমে যাচ্ছে এবং এতে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হচ্ছে বলেও জানান তিনি।

শহর-নগর ও প্রত্যন্ত গ্রামাঞ্চলে নিরাপদ পানি পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে তার মন্ত্রণালয় থেকে অনেক মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে এবং হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, বাংলাদেশ সরকার বাংলাদেশের উন্নত পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি অর্জনের জন্য নিবিড়ভাবে কাজ করছে। আমি প্রত্যাশা করি, টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সক্ষম হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের প্রতিনিধি এবং সুইডেন রাষ্ট্রদূত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেআর/টিআর

মো. তাজুল ইসলাম স্থানীয় সরকারমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর