Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টুইটের দাম ৩০ লাখ ডলার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
২৩ মার্চ ২০২১ ১৮:৫৬

মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারের কর্ণধার জ্যাক ডোর্সের প্রথম টুইট বার্তাটি নিলামে প্রায় ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। মালয়েশিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ব্রিজ ওরাকলের মালিক সিনা ইস্তাভি ওই টুইট বার্তাটি কিনে নিয়েছেন। খবর বিবিসি।

আফ্রিকা মহাদেশের জন্য সহায়তা তহবিল সংগ্রহের অংশ হিসেবে সোমবার (২২ মার্চ) জ্যাক ডোর্সের ওই টুইটার বার্তাটি নিলামে তোলা হয়েছিল। ২০০৬ সালের ২১ মার্চ প্রকাশিত ওই বার্তায় জ্যাক ডোর্সে লিখেছিলেন, জাস্ট সেটিং আপ মাই টুইটার।

এ ব্যাপারে মালয়েশিয়ান ব্যবসায়ী সিনা ইস্তাভি বলেছেন, এটি কেবল একটি টুইট নয়। কেনার পর তার মনে হচ্ছে তিনি যেনো মোনালিসার চিত্রকর্ম কিনে নিয়েছেন।

বিবিসি জানিয়েছে, নিলামের বিনিময় মূল্য হিসেবে ইথার ক্রিপটোকারেন্সি ব্যবহার করা হয়েছে। আর টুইটটিকে একটি ননফাঞ্জিবল টোকেন (এনএফটি) হিসেবে ক্রেতার কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এনএফটি বর্তমানে বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় একটি ফরম্যাটে পরিণত হয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে যে কোনো ছবি বা ভিডিওর একটি অনন্য কপি তৈরি করা হয়। যা কোনোভাবেই নকলযোগ্য নয়। সম্প্রতি বেশকিছু চিত্রকর্ম এনএফটি ফরম্যাটে পরিণত করে প্রদর্শনী এবং বিক্রয় করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

সারাবাংলা/একেএম

ক্রিপ্টোকারেন্সি জ্যাক ডোর্সে টুইট ননফাঞ্জিবল টোকেন (এনএফটি) নিলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর