Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘টমালু’র পর আসছে ‘ব্রিঞ্জালু’

শাহেদ মাহমুদ, শেকৃবি করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২১ ১৪:৫৬

ঢাকা: ‘ব্রিঞ্জালু’— একই গাছে বেগুন ও আলু। একই গণের (Solanum) দুটি প্রজাতি বেগুন ও আলুর গ্রাফটিংয়ের মাধ্যমে একই গাছে ফসল দুটি ফলনে সক্ষম হয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সাবেক উপাচার্য ড. আব্দুল্লাহ মোহাম্মদ ফারুক।

২০১৮ সালে একই গাছে টমেটো ও আলু ফলনের মাধ্যমে ‘টমালু’ উদ্ভাবন করেছিলেন তিনি। তার উদ্ভাবনের তালিকায় এবার যোগ হলো বেগুন বা ব্রিঞ্জাল ও আলুর যৌথ ফলন ‘ব্রিঞ্জালু’। গ্রাফটিংয়ের মাধ্যমে আলু ও বেগুন গাছের কলম তৈরি করে স্বতন্ত্রধর্মী গাছে রূপ দেওয়া হয়েছে। যার উপরের অংশে ধরবে বেগুন আর নিচের অংশে থাকবে আলু।

বিজ্ঞাপন

২০২০ সালের নভেম্বর মাসে শুরু করা এ গবেষণা চলতি মাসে সফলতার মুখ দেখেছে। গবেষক অধ্যাপক ড. এ এম ফারুক সারাবাংলাকে জানান, অদূর ভবিষ্যৎ অপেক্ষাকৃত কম জমি থেকে অনেক বেশি খাবার উৎপাদন প্রয়োজন হবে। সেক্ষেত্রে সবজিতে বৈচিত্র রাখতে একই গাছ থেকে একাধিক সবজি উৎপাদনের লক্ষ্যে তার এই গবেষণা কার্যক্রম।

তিনি বলেন, ‘এই পদ্ধতিতে চাষের ক্ষেত্রে জমিতে প্রয়োগকৃত সার সামান্য বেশি প্রয়োজন হলেও কমে আসবে সেচ খরচ। কারণ একই সেচেই পাওয়া যাচ্ছে দুইটি ফসল।’

ঢাকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ক্যাম্পাসে সম্পন্ন হওয়া গবেষণাটিতে আরও সম্পৃক্ত ছিলেন বাংলাদেশ এগ্রিকালচার ডেভলপমেন্ট করপোরেশনের সহকারী পরিচালক ফাহাদ উল হক ও আইইউবিএটি শিক্ষার্থী মাহাদী হাসান।

এদিকে টমালু এ বছরই বগুড়ার কিছু চাষি বাণিজ্যিকভাবে উৎপাদন করছেন। তবে ব্রিঞ্জালু কৃষক পর্যায়ে ছড়িয়ে দেওয়ার আগে আরও কয়েকবার ট্রায়াল দেওয়া হবে বলে ড. এ এম ফারুক।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

টপ নিউজ টমালু বিঞ্জালু শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর