Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বছরে ৩৯ কোটি টাকার বিক্রি তথ্য গোপন করেছে জারা ফ্যাশন

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২১ ১৮:৫৩

ঢাকা: গত পাঁচ বছরে প্রায় ৩৯ কোটি টাকার পণ্য বিক্রির তথ্য গোপন করেছে গুলশানের অভিজাত ফ্যাশন ব্র্যান্ড জারা ফ্যাশন। ভ্যাট গোয়েন্দা অধিদফতরের এক অভিযানে এই তথ্য বেরিয়ে এসেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি তিন কোটি টাকারও বেশি ভ্যাট ফাঁকি দিয়েছে।

একজন ক্রেতার অভিযোগের ওপর ভিত্তি করে এই অভিযানটি চালানো হয়। ওই ক্রেতা লাখ টাকার পণ্য কিনলেও তাকে ভ্যাট চালান দেওয়া হয়নি। পরে তিনি ভ্যাট গোয়েন্দা অধিদফতরে অভিযোগ দেন।

বুধবার (২৪ মার্চ) বিকেলে ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। গুলশানের জারা ফ্যাশন অভিজাত ও বিদেশি ব্র্যান্ডের জামাকাপড়, ঘড়ি, জুতা, ব্যাগ ও গহনাসহ নানা ধরনের পণ্য বিক্রি করে। তাদের কোনো কোনো পণ্যের দাম লাখ টাকারও বেশি।

ড. মইনুল জানান, ভ্যাট গোয়েন্দার উপপরিচালক নাজমুন্নাহার কায়সার গতকাল (মঙ্গলবার, ২৩ মার্চ) জারা ফ্যাশনে অভিযান চালান। অভিযানে তাদের কাছ থেকে বিক্রির যেসব হিসাব পাওয়া গেছে, তা থেকেই তাদের পণ্য বিক্রির তথ্য গোপনের বিষয়টি জানা গেছে।

ভ্যাট গোয়েন্দা অধিদফতরের তথ্য বলছে, জারা ফ্যাশনের হিসাবপত্র যেগুলো জব্দ করা হয়েছে, সেগুলো যাচাই করে দেখা যায়, ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে প্রতিষ্ঠানটি ৫২ কোটি ৩৪ লাখ টাকার পণ্য বিক্রি করেছে। কিন্তু তারা স্থানীয় ভ্যাট সার্কেলে মাসিক রিটার্নে ১৩ কোটি ৫৩ লাখ টাকার বিক্রির হিসাব দেখিয়েছে। রিটার্ন ও প্রকৃত বিক্রির পরিমাণের পার্থক্য ৩৮ কোটি ৮১ লাখ টাকা। অর্থাৎ এই বিপুল অঙ্কের পণ্য বিক্রির তথ্য তারা গোপন করেছে।

ভ্যাট গোয়েন্দা আরও বলছে, জারা ফ্যাশন ওই একই সময়ে রিটার্নের মাধ্যমে ভ্যাট দিয়েছে ৬৩ লাখ ৪৪ হাজার টাকা। প্রকৃত বিক্রির তথ্য গোপন করায় ১ কোটি ৭৯ লাখ টাকার নিট ভ্যাট ফাঁকি হয়েছে। অন্যদিকে সময়মতো ভ্যাট না দেওয়ায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২ শতাংশ হারে আরও ১ কোটি ৫৯ লাখ টাকার সুদ আদায়যোগ্য হয়েছে। সব মিলিয়ে জারা ফ্যাশন মোট ৩ কোটি ৩৮ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে।

ভ্যাট গোয়েন্দা সূত্র জানায়, ওই ক্রেতার অভিযোগের সূত্র ধরেই অভিযান চালিয়ে জানা যায়, প্রতিষ্ঠানটি ক্রেতাদের কাছ থেকে ভ্যাট নিলেও তা সরকারি কোষাগারে জমা করেনি। প্রতিষ্ঠানটি কোনো কোনো মাসে ৫০ লাখ টাকার পণ্য বিক্রি করলেও ভ্যাট সার্কেলে মাত্র ১০ লাখ টাকার বিক্রির হিসাব দাখিল করেছে। ভ্যাট আইন লঙ্ঘনের দায়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সারাবাংলা/এসজে/টিআর

জারা ফ্যাশন বিক্রির তথ্য গোপন ভ্যাট গোয়েন্দা ভ্যাট ফাঁকি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর