Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাহাজ আটকে বন্ধ সুয়েজ খাল

আন্তর্জাতিক ডেস্ক
২৪ মার্চ ২০২১ ২০:৪১

বিশালাকৃতির এক মালবাহী জাহাজ আড়াআড়ি আটকা পড়ায় বিশ্ব বাণিজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ জলপথ মিশরের সুয়েজ খাল বন্ধ হয়ে গেছে।

বিবিসি জানিয়েছে, ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ ২০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি উত্তরে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে সংকীর্ণ খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। এতে ওই এলাকায় মালবাহী জাহাজের জট তৈরি হয়।

এমভি এভারগ্রিন নামের ওই জাহাজ সরাতে সহায়তা করার জন্য অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু জাহাজটি সরাতে কয়েকদিন লেগে যেতে পারে এমন আশঙ্কা তৈরি হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটের দিকে সুয়েজ বন্দরের উত্তরে এই ঘটনা ঘটে।

এদিকে, পানামার জাহাজ এভারগ্রিন চীন থেকে মালবাহী কন্টেইনার নিয়ে নেদারল্যান্ডসের বন্দর রোটেরডামে যাচ্ছিল। প্রযুক্তিগত ব্যর্থতার কারণে জাহাজটি আটকা পড়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

পূর্ণ জোয়ারের সময় জাহাজটিকে আড়াআড়ি অবস্থান থেকে সোজা করা না গেলে মাল নামিয়ে আগের অবস্থানে ফিরিয়ে নিতে কয়েকদিন লেগে যেতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

প্রসঙ্গত, সুয়েজ খাল লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করেছে। এই খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে। খালটি এশিয়া ও আফ্রিকাকে যুক্তকারী সরু ভূখণ্ড সুয়েজের ভেতর দিয়ে গিয়েছে। ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।

সারাবাংলা/একেএম

ভূমধ্যসাগর লোহিত সাগর সুয়েজ খাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর