Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৯১ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মার্চ ২০২১ ১৮:০৯

ঢাকা: একাত্তরে মহান মুক্তিযুদ্ধে দেশের কবি, সাহিত্যিক, লেখক, চিকিৎসক, সাংবাদিক, শিক্ষক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ নানা ক্ষেত্র থেকে অবদান রাখা বুদ্ধি ব্যক্তিদের বেছে বেছে হত্যা করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। সে সময় পাকিস্তানি সেনাদের হাতে শহীদ হওয়া দেশের বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রথম দফার তালিকায় ১৯১ জন শহীদ মুক্তিযোদ্ধার নাম এসেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ মার্চ) এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করেন।

জানা যায়, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষকে সভাপতি করে দেশের গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং বিশিষ্টজনদের নিয়ে গত ১৯ নভেম্বর একটি যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়।

কমিটি ১৯৭২ সালে তৎকালীন সরকারের করা এক হাজার ৭০ জন শহীদ বুদ্ধিজীবীর একটি তালিকা এবং বাংলাদেশ ডাক বিভাগ ১৫২ জন শহীদ বুদ্ধিজীবীর ডাকটিকেট প্রকাশ করে। এই দুই হিসাবের ওপর ভিত্তি করে বর্তমান তালিকা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘আগে শহীদ বুদ্ধিজীবীদের কোনো সংজ্ঞা ছিল না। যুদ্ধে ত্রিশ লাখ লোক শহীদ হয়েছে। কারা বুদ্ধিজীবী হিসেবে তাদের কী ভূমিকা রেখেছিলেন, মুক্তিযুদ্ধে কাদের উদ্বুদ্ধ করেছেন, সে জন্য মুক্তিযুদ্ধ এগিয়ে গেছে। তার কাজের মূল্যায়ন করে তালিকা করা হবে। ঢালাওভাবে করা যাবে না। যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা করা হয়েছে।’

উল্লেখ্য, শহীদ বুদ্ধিজীবী পরিবারের পাশাপাশি দেশের বিশিষ্ট নাগরিকদের বিভিন্ন সময়ে করা দাবির পরিপ্রেক্ষিতে স্বাধীনতার প্রায় ৫০ বছরে এসে এই তালিকা প্রকাশ হলো।

সারাবাংলা/জেআর/একে

টপ নিউজ বুদ্ধিজীবী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর