Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরি হচ্ছে রাজাকারের পূর্ণাঙ্গ তালিকাও

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মার্চ ২০২১ ২১:১০

ঢাকা: মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী রাজাকার, আলবদর, আলশামসের পূর্ণাঙ্গ তালিকা তৈরি হচ্ছে। সে লক্ষ্যে সংশোধন হচ্ছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইন। জাতীয় সংসদের আগামী অধিবেশনেই সংশোধনী আইনটি পাস হবে বলে জানিয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার ( ২৫ মার্চ) বীর মুক্তিযোদ্ধা তালিকা প্রকাশ সংক্রান্ত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেছেন, যে আইনি জটিলতায় রাজাকারদের তালিকা তৈরির কাজ থেমে আছে তা দ্রুতই শেষ হচ্ছে। জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ সংক্রান্ত আইনের সংশোধনী খসড়া পাস হচ্ছে।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০১৯ সালের ১৫ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করা হয়। যার মধ্যে মুক্তিযোদ্ধাদের নামও দেখা যায়। ওই তালিকা নিয়ে নানা মহলে ব্যাপক সমালোচনায় বিব্রতকর পরিস্থিতিতে পরে মুক্তিযু্দ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

একপর্যায়ে প্রধানমন্ত্রীর নির্দেশে সে তালিকা প্রত্যাহার করে নেওয়া হয়। তখন জানানো হয়েছিল ২০২০ সালের স্বাধীনতা দিবসের আগেই নতুন করে রাজাকারের তালিকা প্রকাশ করা হবে। সে কাজ করতে গিয়ে দেখা গেল, ওই ধরনের তালিকা প্রকাশ করার এখতিয়ার নেই সরকারের। যে কারণে ওই কার্যক্রম সেখানেই থেমে যায়। এরপর জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়। আইনটি সংশোধন হলে রাজাকারদের তালিকা প্রণয়নে আর কোনো বাধা থাকবে না।

জামুকা সূত্রে জানা গেছে, সাবেক মন্ত্রী এবং সংসদ সদস্য শাহজাহান খানের নেতৃত্বে গঠিত রাজাকারের তালিকা তৈরিতে একটি উপকমিটি কাজ করছে। এই কমিটি রাজাকারের তালিকা সংগ্রহের প্রক্রিয়া ও প্রকাশের বিষয় নির্ধারণ করবে। এই কমিটির সুপারিশেই জামুকা আইন সংশোধন করা হচ্ছে। আইনটি সংশোধন করে রাজাকারের তালিকা তৈরি এবং তা প্রকাশের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে দেওয়া হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার শুরু হওয়ার পর থেকে রাজাকারদের তালিকা তৈরির বিষয়টি সামনে আসে। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সব সময় রাজাকারদের তালিকা তৈরির জোর দাবি জানিয়ে আসছিল। এরপর অন্যান্য মহল থেকেও এ দাবি ওঠে। আলোচনা হয় সংসদেও। এরপর এই তালিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়।

সারাবাংলা/জেআর/একে

আল শামস আলবদর জামুকা টপ নিউজ মুক্তিযুদ্ধের তালিকা রাজাকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর