Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৩৩ জনের মৃত্যু, সংক্রমণ আরও বেড়ে ৩৭৩৭

সারাবাংলা ডেস্ক
২৬ মার্চ ২০২১ ১৫:২৮

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু হয়েছে। গত ২০ ডিসেম্বর ৩৮ জন ও গতকাল বৃহস্পতিবার (২৫ মার্চ) ৩৪ জনের মৃত্যুর পর গত ৯৫ দিনের মধ্যে করোনা সংক্রমণ নিয়ে একদিনে এটি সর্বোচ্চ মৃত্যু।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণও শনাক্ত হয়েছে আগের দিনের চেয়ে ১৫০টি বেশি। আগের দিন ৩ হাজার ৫৮৭ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হলেও এদিন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৭৩৭ জনের শরীরে। এ নিয়ে গত চার দিন টানা সাড়ে তিন হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হলো।

শুক্রবার (২৬ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে মোট ২২৪টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৬৪টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে আগের দিনের নমুনাসহ নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ২২৯টি। এখন পর্যন্ত একদিনে এটি দ্বিতীয় সর্বোচ্চ নমুনা পরীক্ষা। এর আগে, গত মঙ্গলবার (২৪ মার্চ) সর্বোচ্চ ২৭ হাজার ৫০২টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, এর মধ্যে ৩ হাজার ৭৩৭ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৫ লাখ ৮৮ হাজার ১৩২ জনের মধ্যে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ, যা গতকালের চেয়ে বেশি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ৯৫ শতাংশ।

সবশেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৫৭ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ৩১ হাজার ৯৫১ জন। সংক্রমণ শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৯০ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৩৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে দেশে মোট ৮ হাজার ৮৩০ জন মারা গেলেন। এই ৩৩ জনের মধ্যে ২১ জন পুরুষ, ১২ জন নারী। তাদের মধ্যে ৩২ জন হাসপাতালে মারা গেছেন, একজন বাসায়।

মৃত ৩৪ জনের মধ্যে ১৫ জন ষাটোর্ধ্ব, ১৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। বাকি চার জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। এদিন মৃতদের মধ্যে ২৬ জন ঢাকা বিভাগের, ছয় জন চট্টগ্রাম বিভাগের। আরও একজন মারা গেছেন রাজশাহীতে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৬৫ লাখ ৬৩ হাজার ২৬ জন। অন্যদিকে, গতকাল বৃহস্পতিবার (২৫ মার্চ) পর্যন্ত দেশে এই ভ্যাকসিন গ্রহীতার সংখ্যা পেরিয়ে গেছে অর্ধ কোটি— ৫১ লাখ ৩৯ হাজার ২৬ জন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর