Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চেনা চত্বরে চেনা চেহারায় ছোট কাগজ, কবিদের স্বস্তি

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ মার্চ ২০২১ ২২:৫৪

লিটলম্যাগ চত্ত্বর নিয়ে এবারের বইমেলায় ভালোই নাটক হয়ে গিয়েছে। প্রতি বছর যে জায়গাটিতে ছোট কাগজের পসরা জমে এবার সেখানে কোনো বইয়ের স্টলই রাখেনি বাংলা একাডেমি। লিটলম্যাগ চত্বর পাঠানো হয়েছিল সোহরাওয়ার্দী উদ্যানের এক কোনায়, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের পাশে। যার প্রতিবাদ করেছিলেন ছোট কাগজের কবি ও প্রকাশকরা।

সেই প্রতিবাদ ফল পেয়েছে তিন দিন আগেই। ছোট কাগজ ফিরেছে সোহরাওয়ার্দী উদ্যানের উন্মোক্ত চত্বরে পাশে পুরনো ঠিকানায়। এরপর থেকেই সেখানে বাড়ছে কবিতাপ্রেমীদের। বাকি বছরগুলোর মতো এবারও এই এলাকাটিকে ঘিরে জমে উঠেছে কবিতা বিষয়ক আড্ডা ও আলোচনা।

কবি ওবায়েদ আকাশ বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের যে অংশটিতে লিটলম্যাগ চত্বর করা হয়েছিল সেখানে লোকসমাগম কম হয়। এ কারণে কাগজের বিক্রি কম হচ্ছিল। তাছাড়া পুরনো জায়গা থেকে সরে যাওয়ায় অনেকে আবার ভেবেছিলেন লিটলম্যাগ চত্বর এবার রাখাই হয়নি। প্রকাশকরা তাই বাংলা একাডেমির কাছে দাবি জানিয়েছিলেন লিটলম্যগ চত্বর তাদেরকে ফিরিয়ে নিতে, সেই দাবি পূরণ হয়েছে। এটি একাডেমির ভালো সিদ্ধান্ত।

বাংলা একাডেমির পরিচালক ও বইমেলার সদস্য সচিব জালাল আহমেদ বলেন, স্টল মালিকরা যে দাবি করেছে সেটি মেনে নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত চত্বরের পাশে সরিয়ে আনা হয়েছে লিটলম্যাগ চত্বর। এখানে আনায় প্রকাশকরা আগের মতো পাঠকদের ভিড় পাবেন, তাদের বিক্রিও বাড়বে।

উল্লেখ্য, লিটলম্যাগ আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য গত রোববার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছিল মেলায় স্টল পাওয়া বিভিন্ন লিটলম্যাগের সম্পাদকরা।

সারাবাংলা/টিএস/এনএস

বইমেলা ২০২১ লিটলম্যাগ চত্ত্বর সোহরাওয়ার্দী উদ্যান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর