Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক: অধ্যাপক ডা. ইসমাইল খান

সারাবাংলা ডেস্ক
২৭ মার্চ ২০২১ ১১:৫৯

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর চিরায়িত লালিত স্বপ্নই ছিল এই অঞ্চলের মানুষকে বর্বর পাকিস্তানের শোষণ থেকে মুক্ত করা। তাই তিনি পর্যায়ক্রমে পূর্ব পাকিস্তানের মানুষকে ৭ মার্চের ভাষণে উদ্দীপিত করে বাংলাদেশকে স্বাধীনতার চূড়ান্ত রূপরেখা প্রদান করেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ কখনো স্বাধীন হতো না। বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক।

শনিবার (২৬ মার্চ) বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় হল রুমে ‘স্বাধীনতা ও বঙ্গবন্ধুর সোনার বাংলা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের মূল প্রবন্ধকার ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ- পরিচালক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া।

ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, অত্র অঞ্চলের মানুষকে বঙ্গবন্ধু স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিল সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মানে। আজ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগাযোগ অবকাঠামো নির্মাণ করে ও জ্ঞাননির্ভর তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে দেশকে উন্নয়নশীল দেশের খাতারে নিয়ে এসেছেন। বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন সোনার বাংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাস্তবায়িত হচ্ছে।

সেমিনারে আরও আলোচনা করেন বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা এম এ হাসান চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক অর্থ মাসুদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ডা. দেলোয়ার হোসেন, বিআইটিআইডির উপ-পরিচালক ডা. বখতিয়ার আলম, সহকারী রেজিস্টার শাহাদাত হোসেনও এ বিএম মাসুদ। অনুষ্ঠান সঞ্চালন করেন সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ।

এছাড়া সকালে জাতীয় সংগীত গেয়ে দিনের কর্মসূচি সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। উল্লেখ চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

সারাবাংলা/এএম

উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর