Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পবিত্র শবে বরাত আজ

সারাবাংলা ডেস্ক
২৯ মার্চ ২০২১ ০৯:১৯

ঢাকা: সোমবার (২৯ মার্চ) দিনের রেখা পশ্চিমে মিলিয়ে যেতেই শুরু হবে মুসলমিদের পরম আকাঙ্ক্ষিত মহিমাময় রজনী শবে বরাত। পাপ থেকে সর্বান্তকরণে ক্ষমা প্রার্থনা করে নিষ্কৃতি লাভের অপার সম্ভাবনার রাত।

শবে বরাতের ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: যখন মধ্য শাবানের রাত আসে, তখন তোমরা রাত জেগে নামাজ আদায় করবে আর দিনে রোজা রাখবে। কেন না, আল্লাহ সূর্যাস্তের পর দুনিয়ার আকাশে অবতরণ করে বলেন: আছে কি কোনো ক্ষমা প্রার্থনাকারী? আমি তাকে ক্ষমা করব। আছে কি কোনো রিযিক প্রার্থনাকারী? আমি রিযিক দান করব। আছে কি কোনো বিপদে নিপতিত ব্যক্তি? আমি তাকে সুস্থতা দান করব। এভাবে ফজরের ওয়াক্ত পর্যন্ত চলতে থাকে।

বিজ্ঞাপন

যথাযথ মর্যাদায় এবং ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে দেশে শবে বরাত উদযাপিত হবে। এ উপলক্ষে রাজধানীসহ দেশের প্রতিটি মসজিদে ওয়াজ মাহফিল, জিকির-আজকারের আয়োজন করা হয়েছে। বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। শবে বরাত উপলক্ষে মঙ্গলবার (৩০ মার্চ) সরকারি ছুটি থাকবে। অধিকাংশ সংবাদপত্র প্রকাশ বন্ধ থাকবে। এ রাতের তাৎপর্য তুলে ধরে রেডিও-টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হবে। সংবাদপত্র প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র।

এ উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

সারাবাংলা/একেএম

শবে বরাত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর