Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারেন রাজ্যে বিমান হামলা, অধিবাসীরা পালিয়ে থাইল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক
২৯ মার্চ ২০২১ ১০:০০

মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কারেন রাজ্যে বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে বিমান হামলার পর তিন হাজারের বেশি অধিবাসী পালিয়ে প্রতিবেশী থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে। খবর রয়টার্স।

সেনাবাহিনী শনিবার (২৭ মার্চ) রাতে থাইল্যান্ড সীমান্তবর্তী মুতরাউ জেলার পাঁচ এলাকায় বিমান হামলা চালায়। ওই সময় একটি আশ্রয় কেন্দ্রও হামলায় ক্ষতিগ্রস্ত হয়।

এ ব্যাপারে কারেন উইমেন্স অর্গানাইজেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এই মুহূর্তে তিন হাজারের বেশি মানুষ পালিয়ে জঙ্গলে দিন কাটাচ্ছে। তারা সীমান্ত অতিক্রম করে শরণার্থী হিসেবে থাইল্যান্ডে আশ্রয় নিতে চায়।

রোববার থাই পিবিএস’র খবরে বলা হয়, মিয়ানমারের প্রায় তিন হাজার শরণার্থী এরই মধ্যে থাইল্যান্ড পৌঁছেছেন।

এদিকে ওই বিমান হামলায় আদিবাসী সশস্ত্র গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) দুই যোদ্ধা নিহত হয়েছেন। স্থানীয় ত্রাণ সংস্থা ‘ফ্রি বার্মা রেঞ্জার্স’ এর প্রতিষ্ঠাতা ডেভিড ইউবাঙ্ক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত দুই দশকে এখানে কোনো বিমান হামলার আওয়াজ ছিল না। ওই হামলা রাতে করা হয়েছে। তাই বলাই যায়, রাশিয়া এবং চীনের সহযোগিতায় সেনাবাহিনীর ক্ষমতা বৃদ্ধি পেয়েছে যা প্রাণঘাতী।

বিমান হামলায় কেএনইউ নিয়ন্ত্রণাধীন একটি গ্রামের ‍অন্তত তিন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

অন্যদিকে, সেনাবাহিনীর নির্বিচারে মানুষ হত্যার ‘প্রতিশোধ’ নিতে সেনাপোস্টে হামলা চালিয়ে এক কর্নেলসহ ১০ সেনাসদস্যকে হত্যা করার দাবি করে কেএনইউ। তার প্রতিশোধ নিতেই এই বিমান হামলা চালানো হয়ে থাকতে পারে বলে মনে করছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) থাইল্যান্ড বিমান হামলা মিয়ানমারে সেনা অভ্যুত্থান

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর