Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মোকাবিলায় যুক্ত হচ্ছে আরও ৪০টি আইসিইউ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২১ ২১:২০

জাহিদ মালেক, ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনা সংক্রমণের হার ব্যাপক আকারে বৃদ্ধি পেয়েছে। হাসপাতালগুলোতে আইসিইউ-এর (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় এই সপ্তাহের মধ্যেই রাজধানীর হাসপাতালগুলোতে নতুন ৪০টি আইসিইউ যোগ হবে।

সোমবার (২৯ মার্চ) দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সম্প্রসারিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন, দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলোর আইসিইউ রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। হাসপাতালের বেডগুলোও খালি নেই। বুঝতেই পারছেন করোনা কিভাবে বাড়ছে। আমরা আইসিইউ যতই বাড়াই, যদি আপনারা স্বাস্থ্যবিধি না মানেন, সতর্ক না হোন, তাহলে কোনো লাভ হবে না। আর আমরা তো চাইলেই আইসিইউর সংখ্যা বাড়াতে পারবো না। কারণ দক্ষ জনবল না থাকলে তো আইসিইউ বাড়িয়ে লাভ নেই। দক্ষ জনবল তো অল্প সময়েই তৈরি হয়ে যায় না। আমরা চেষ্টা করছি। আপনারাও সতর্ক হোন।

সাম্প্রতিক সময়ের করোনা সংক্রমণের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, গত মার্চ মাসে সংক্রমণের হার ছিল দুই ভাগ যা বর্তমানে ১৮ ভাগে চলে এসেছে। করোনা প্রায় আট বা নয় গুণ বেড়ে গেছে। এই আক্রান্ত রোগীরা যদি একসঙ্গে হাসপাতালে চিকিৎসা নিতে আসে, তাহলে সেবা দেওয়া দুরূহ হয়ে যাবে।

এ দিন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে ৫১৪ বেড থেকে ১২৫০ বেডে উন্নীত করা হয়।

সারাবাংলা/এসবি/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর