Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঋণ করে তৈরি হচ্ছে সেতু, পরামর্শক ব্যয়ই ৫৪ কোটি টাকা

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২১ ০৮:৪০

ফাইল ছবি

ঢাকা: একটি সেতু নির্মাণে পরামর্শকেই যাবে ৫৪ কোটি ২৭ লাখ ৬১ হাজার টাকা। এক্ষেত্রে প্রস্তাব ছিল আরও বেশি। অর্থাৎ ৫৭ কোটি ৭৪ লাখ টাকা। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, পরামর্শক ব্যয় যৌক্তিক পর্যায়ে কমিয়ে আনার হয়েছে। সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের ১৭তম কিলোমিটার পানগুছি নদীর ওপর পানগুচি সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। এটি বাস্তবায়নে ঋণ দিচ্ছে কুয়েত ফান্ড ফর ইকনমিক ডেভেলপমেন্ট (কেএফএইডি)।

বিজ্ঞাপন

প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯১২ কোটি ৩৩ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৫১২ কোটি ৫০ লাখ টাকা এবং কুয়েত ফান্ড ফর আরব ইকনমিক ডেভেলপমেন্ট ঋণ থেকে ৩৯৯ কোটি ৮২ লাখ ৯৮ হাজার টাকা ব্যয়ের লক্ষ্য রয়েছে।

পরিকল্পনা কমিশন থেকে জানানো হয়, ‘সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের পানগুছি নদীর ওপর ‘পানগুছি সেতু নির্মাণ’ শীর্ষক এ প্রকল্পটি আগামী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) যেকোনো সভায় উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৫ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর।

উন্নয়ন প্রকল্পের পরামর্শক ব্যয় প্রসঙ্গে বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেনের আগে সারাবাংলাকে বলেন, ‘উন্নয়ন প্রকল্পে একান্ত প্রয়োজন ছাড়া পরামর্শক ব্যয় না ধরাই ভাল। প্রয়োজন হলেও যতটা প্রয়োজন ততটাই ধরা উচিত। কেননা ঋণের টাকা পরিশোধ করতে হবে দেশের জনগণের করের অর্থেই।’

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে অর্থ প্রাপ্তির নিশ্চয়তা প্রসঙ্গে জানা যায়, কুয়েত ফান্ড ফর ইকোনমিক ডেভলপমেন্ট এই প্রকল্পটি বাস্তবায়নে সম্মত হয়েছে। প্রকল্পের বিপরীতে কেএফএইডি ১৪.৫ মিলিয়ন কুয়েতি ডিনার ঋণ দেওয়ার জন্য এরমধ্যে খসড়া ঋণচুক্তিপত্র অনুস্বাক্ষরিত হয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে চূড়ান্ত ঋণচুক্তি স্বাক্ষরিত হবে।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, পরামর্শক সেবার মোট ব্যয় প্রস্তাবিত ৫৭ কোটি ৭৪ লাখ টাকা হতে যৌক্তিকভাবে হ্রাস করে কন্সট্রাকশন সুপারিভিশন পরামর্শকদের জন্য সব অংশের ব্যয় যৌক্তিকভাবে হ্রাস করে একসঙ্গে পরামর্শক সেবার মোট ব্যয় ৫৪ কোটি ২৭ লাখ ৬১ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, বাগেরহাট জেলার পানগুছি নদীর উপর পানগুছি সেতু নির্মাণের মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলের উপজেলা পর্যায়ে নিরবচ্ছিন্ন সড়ক নেটওয়ার্কের উন্নতি এবং বাগেরহাট জেলার সঙ্গে মোড়েলগঞ্জ ও শরণখোলা উপজেলার নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন সম্ভব হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী আঞ্চলিক মহাসড়কটি বাগেরহাট জেলার একটি গুরুত্বপূর্ণ সড়ক। সড়কটি ব্যবহার করে মোড়েরগঞ্জ ও শরণখোলা উপজেলার জনগণ বাগেরহাট জেলাসদরসহ দেশের অন্যান্য এলাকায় যাতায়াত করে থাকে। সড়কটির ১৭তম কিলোমিটারে পানগুছি নদী অবস্থিত হওয়ায় মোড়েলগঞ্জ ও শরণখোলা উপজেলার জনগন সরাসরি ও স্বল্প সময়ে বাগেরহাট জেলায় যাতাযাত করতে পারেনা।

বর্তমানে এই স্থানে ফেরির মাধ্যমে যোগাযোগ চলমান আছে। এজন্য কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্টের (কেএফডব্লিউ) আর্থিক সহায়তায় এই স্থানে এক হাজার ৪০০ মিটার দীর্ঘ একটি পিসি গার্ডার সেতু নির্মাণের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে মোট ৯৯৬ কোটি ৭৬ লাখ ১৪ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের ডিসেম্বর হতে ২০২৫ সালের জুনে বাস্তবায়নের জন্র প্রকল্প প্রস্তাব পাঠানো হয়। প্রক্রিয়াকরণ শেষে বর্তমানে একনেকে উপস্থাপনের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, ৪৯০ কোটি টাকায় ১৪০০ মিটারের একটি ব্রিজ নির্মাণ, ৬১ কোটি ৬৩ লাখ ৩৬ হাজার টাকার ১৭.৮৩ হেক্টর ভূমি অধিগ্রহণ এবং ১৯ কোটি ৭৫ লাখ টাকার ১৭ দশমিক ৮৩ হেক্টর পুনর্বাসন ও ক্ষতিপূরণ কাজ বাস্তবায়ন করা হবে। এছাড়া ৭ কোটি ৮৬ লাখ টাকার ২ দশমিক ১৫ লাখ ঘন মিটারের মাটির কাজ, ৬০ কোটি টাকার ১৫০০ মিটারের রিভার ট্রেনিং, ২৪ কোটি ৪৫ লাখ ১৯ হাজার টাকার এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র এবং ৫৪ কোটি ২৭ লাখ ৬১ হাজার টাকার ১ হাজার ৩২০ জনমাস পরামর্শক সেবা।

প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, ‘প্রকল্পের আওতায় বাগের জেলার পানগুচি নদীর ওপর ১৪০০ মিটার পানগুছি সেতু নির্মাণ করা হলে বাগেরহাট জেলার সাতে মোড়েলগঞ্জ ও শরণখোলা উপজেলাসহ মোংলা বন্দরের নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন এবং প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।’

সারাবাংলা/জেজে/এমও

কেএফএইডি পরামর্শক ব্যয় সেতু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর