Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দ্বিতীয় ডোজের ভ্যাকসিন সুরক্ষিত আছে, সমস্যা হবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২১ ১১:১০

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ও দেশে ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির চেয়ার অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, দেশে যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের জন্য দ্বিতীয় ডোজ সুরক্ষিত আমাদের কাছে। আশা করছি, আগামী মাসে কিছু ভ্যাকসিন পেয়ে যাব। তার ভিত্তিতে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন সবাইকে যাতে দিতে পারি, সেটা নিশ্চিত করার জন্য আমরা কাজ করছি।

সোমবার (২৯ মার্চ) অনলাইনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক।

বিজ্ঞাপন

এ দিন সকালে আয়োজিত এক অনুষ্টানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দেশে এখন পর্যন্ত এক কোটি দুই লাখ দোজ ভ্যাকসিন এসেছে। পরের চালান কবে আসবে সে ব্যাপারে তিনি নিশ্চিত নন।

এমন অবস্থায় স্বাস্থ্য অধিদফতরের পরিকল্পনা অনুযায়ী ৮ এপ্রিল থেকে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া সম্ভব হবে কিনা জানতে চাইলে অধ্যাপক ফ্লোরা বলেন, আমরা দ্বিতীয় ডোজের টিকা সুরক্ষিত রেখেছি, যাদের প্রথম ডোজ দিয়েছি তাদের জন্য। তবে একথা সত্যি যে, সবার জন্য দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেই। কিন্তু আমরা যখন কাজ শুরু করব, ভ্যাকসিন যাতে এসে যায়, সে বিষয়ে আমরা কাজ করছি। আমরা আশাবাদী, দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রত্যেককে দিতে পারব।

তিনি বলেন, আমাদের হাতে এখনও পর্যন্ত ৪২ লাখ ভ্যাকসিন মজুত রয়েছে। এগুলো যখন আমরা প্রয়োগ করা শুরু করব আশা করছি তার মধ্যে কিছু ভ্যাকসিন পেয়ে যাব আগামী মাসে।

ভ্যাকসিন প্রয়োগে জনবল বিষয়ে কোভিড হাসপাতালে কোনো সঙ্কট হতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ফ্লোরা বলেন, গতকালও আমরা এ বিষয়ে আলোচনা করেছি। দ্বিতীয় ডোজ দেওয়ার সময়ে স্থান পরিবর্তনের প্রয়োজন হবে কি না বা জনবল বাড়ানোর প্রয়োজন আছে কি না সমস্ত বিষয়গুলো আমরা বিশ্লেষণ করছি। আমরা আমাদের দিক থেকে আশ্বস্ত করতে চাই, কোভিড-১৯ সংক্রমিতদের চিকিৎসা দেওয়ার পাশাপাশি দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম যেন চালানো যায় সে লক্ষ্যে পরিকল্পনা প্রস্তুত করা হচ্ছে।

বিজ্ঞাপন

ভ্যাকসিন সনদ বিষয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, আমরা বারবারই বলেছি দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার পরে সবাই সনদ পাবেন। এখন যেভাবে ভ্যাকসিন কার্ড নামানো হচ্ছে সেভাবেই সনদ পাওয়া যাবে। দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার আগে কিন্তু কেউ সনদ পাবেন না।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/এনএস

করোনা ভ্যাকসিন দ্বিতীয় ডোজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর