Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ের নির্বাচনি আইনে পরিবর্তন আনল চীন

আন্তর্জাতিক ডেস্ক
৩০ মার্চ ২০২১ ১৩:২৮

হংকংয়ের নির্বাচনের বিধিমালায় বেশ কয়েকটি পরিবর্তন অনুমোদন দিয়েছে চীন। দেশটিতে শুধুমাত্র ‘দেশপ্রিমকরাই’ যেন ক্ষমতায় বসতে পারে সেজন্য এই আইন সংশোধন করা হয়েছে। এতে করে হংকংয়ের ওপর চীনের নিয়ন্ত্রয়ণ আরও জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি।

এই পরিবর্তনের ফলে হংকংয়ের নির্বাচিত প্রতিনিধিদের আগে দেশটির মূল ভূখণ্ডের (চীন) প্রতি আনুগত্যের পরীক্ষা দিতে হবে। তবে সমালোচকরা বলেছেন, এর মাধ্যমে গণতন্ত্রের অবসান ঘটবে এবং হংকংয়ের পার্লামেন্টের সকল বিরোধী দলকে সরিয়ে দিবে।

বিজ্ঞাপন

চীনের জাতীয় পিপলস কংগ্রেসের (এনপিসি) চলতি মাসে বৈঠকে প্রথম এই আইনের অনুমোদন দেওয়া হয়। মঙ্গলবার (৩০ মার্চ) চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, দেশটির নীতি নির্ধারণের শীর্ষ সংস্থা এনপিসি’র বৈঠকে সর্বসম্মতভাবে এই সংশোধনীটি পাস হয়। এতে করে হংকংয়ের সংবিধানের মূল আইনের সংশোধন করা হয়।

অতি দ্রুতই এ বিষয়ে বিস্তারিত জানান হবে বলে আশা করা হচ্ছে। হংকংয়ের নেতা কেরি লাম এ বিষয়ে একটি সংবাদ সম্মেলন করবেন। তবে তার আগেই চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম হংকংয়ের আইন পরিষদের সংশোধনের বিষয়ে ইঙ্গিত দিয়েছে। এর মাধ্যমে চীনের সমালোচনাকারী রাজনীতিবিদদের দেশটির ক্ষমতায় আসার পথ কার্যকরভাবে বন্ধ করা সহজ হবে।

এই সংশোধনের ফলে সম্ভব্য সব প্রার্থীদের পরীক্ষা করা হবে। ফলে হংকংয়ের আইন পরিষদে নির্বাচিত প্রতিনিধিদের প্রভাব কমে যাবে।

সারাবাংলা/এনএস

চীন টপ নিউজ নির্বাচনি আইনে পরিবর্তন হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর