Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমনে ভারতের সঙ্গে সমঝোতা স্মারক সই

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২১ ১৭:১০

ঢাকা: দুর্যোগ ব্যবস্থাপনা, সহনশীলতা এবং প্রশমনের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আদান-প্রদানে ভারতের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে সরকার। ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই সহযোগিতা সই করে।

মঙ্গলবার (৩০ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ)-এর পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী নিজ নিজ সরকারের পক্ষে স্মারকে সই করেন।

এছাড়া সম্প্রতিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতেই অনুষ্ঠিত হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী বিবেচ্য বিষয়গুলোর মধ্যে থাকছে- বাংলাদেশ এবং ভারতে সম্ভাব্য দুর্যোগের ঘটনার ক্রমবর্ধমান ঝুঁকি হ্রাস, দুদেশের জনগণের সুরক্ষা নিশ্চিতে দুর্যোগ ব্যবস্থাপনা, সক্ষমতা বৃদ্ধি, প্রশমন ও সহনশীলতা সৃষ্টি, নিজ নিজ অঞ্চলে বড় ধরনের প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগের সময়ে যেকোনো পক্ষের অনুরোধের পরিপ্রেক্ষিতে ত্রাণ, সাড়াদান ও পুনর্গঠনের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বাড়ানোসহ বিভিন্ন বিষয়ে সাহায্য সহযোগিতা।

সমঝোতা স্বারকটি তিন বছরের জন্য কার্যকর থাকবে। তবে উভয় পক্ষের সম্মতিতে এর মেয়াদ বৃদ্ধির সুযোগ রয়েছে।

সারাবাংলা/জেআর/এমআই

বাংলাদেশ ভারত সমঝোতা স্মারক সই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর