Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহাদাতসহ বিএনপির ১৭ নেতাকর্মী কারাগারে


৩০ মার্চ ২০২১ ১৯:৪৭

চট্টগ্রাম ব্যুরো: সড়ক বন্ধ করে সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর গ্রেফতার হওয়া চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক শাহাদাত হোসেনসহ ১৭ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। পৃথক মামলায় তাদের জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের দাখিল করা রিমান্ডের আবেদনের ওপর বুধবার শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত।

মঙ্গলবার (৩০ মার্চ) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরওয়ার জাহান এ আদেশ দিয়েছেন। গ্রেফতার ১৭ নেতাকর্মীকে পুলিশ ওই আদালতে হাজির করেছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে হেফাজতে ইসলামের কর্মসূচিকে কেন্দ্র করে সংঘাতে সারাদেশে হতাহতের ঘটনায় সোমবার বিকেলে বিএনপি চট্টগ্রাম নগরীতে সমাবেশের আয়োজন করে। নগরীর নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে সড়ক দখল করে বিক্ষোভ সমাবেশ শুরু হলে পুলিশ তাদের সেখান থেকে সরে যেতে বলে। এসময় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া, সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। সংঘর্ষে ছয় পুলিশ সদস্যসহ অন্তঃত ১০ জন আহত হয়।

পুলিশ নাসিমন ভবনে অভিযান চালিয়ে ১৬ জনকে আটক করে। পরে নগরীর পাঁচলাইশে ডা. শাহাদাত হোসেনের মালিকানাধীন ট্রিটমেন্ট হাসপাতালে অভিযান চালিয়ে তাকে এবং ব্যক্তিগত সহকারী মারুফুল হক চৌধুরীকে আটক করে।

এ ঘটনায় কোতোয়ালী থানায় দু’টি মামলা দায়ের হয়েছে। কোতোয়ালী থানার উপপরিদর্শক (এসআই) রবিউল ইসলাম বাদী হয়ে সন্ত্রাস দমন আইনে একটি মামলা দায়ের করেছেন। এতে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, শাহাদাত হোসেন, দক্ষিণ জেলার আহবায়ক আবু সুফিয়ান, নগর কমিটির সদস্য সচিব আবুল হাশেম বক্কর এবং নাসিমন ভবন থেকে আটক ১৬ জনসহ ৫৭ জনকে আসামি করা হয়েছে।

এছাড়া ট্রাফিক সার্জেন্ট নাসির উদ্দিন বাদী হয়ে বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনে আরেকটি মামলা করেছেন। এতে শামীম, শাহাদাত, সুফিয়ান, বক্কর, মারুফুল হকসহ ৪২ জনকে আসামি করা হয়েছে।

তবে সংঘর্ষের আগে দুপুরে নগরীর চকবাজার থানায় বিএনপি নেত্রী লুসি খান কোটি টাকা চাঁদা দাবির অভিযোগে শাহাদাতের বিরুদ্ধে আরেকটি মামলা করেন।

নগর পুলিশের কোতোয়ালী জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা সারাবাংলাকে বলেন, ‘সন্ত্রাস দমনের আইনের মামলায় নাসিমন ভবন থেকে আটক ১৬ জনকে গ্রেফতার দেখানো হয়েছে। বিস্ফোরক আইনের মামলায় মারুফুল হককে গ্রেফতার দেখানো হয়েছে। শাহাদাত হোসেনকে কোতোয়ালী থানার মামলায় গ্রেফতার দেখানো হয়নি। উভয় মামলায় আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য আমরা সাত দিনের রিমান্ডের আবেদন করেছি। আদালত আজ (মঙ্গলবার) শুনানি করেননি। কাল শুনানির সময় দিয়ে আসামিদের জেলহাজতে পাঠিয়ে দিয়েছেন।’

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার সারাবাংলাকে বলেন, ‘চাঁদাবাজির মামলায় শাহাদাত হোসেনকে গ্রেফতার দেখানো হয়েছে। তাকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করেছি। আদালত বুধবার শুনানির আদেশ দিয়ে শাহাদাত হোসেনকে কারাগারে পাঠিয়েছেন।’

টপ নিউজ শাহাদাত


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর