Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নদী খননকালে সেতুতে ভাঙন, যান চলাচল বন্ধ

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২১ ১২:৫৫

জয়পুরহাট: জেলার পাঁচবিবি উপজেলার তুলশীগঙ্গা নদী খননের সময় সেতুর তলদেশের অতিরিক্ত মাটি তোলায় পিলার ভেঙে পড়েছে। এতে পুরো সেতুতে ফাটল দেখা দিলে জেলার পাঁচবিবি-গাইবান্ধা সড়কে সকল ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। সেতুটি দ্রুত নির্মাণের দাবি করেছেন দুর্ভোগের শিকার হওয়া হাজার হাজার মানুষ।

শুকনো মৌসুমে পানি ধরে রাখতে ও বর্ষাকালে অতিরিক্ত পানি দ্রুত নিষ্কাশনের জন্য পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে খনন কাজ চলছে তুলশীগঙ্গা নদীতে। খনন চলাকালে জেলার পাঁচবিবি-গাইবান্ধা সড়কের ফিচকারঘাট সেতুর তলদেশ থেকে অতিরিক্ত মাটি তোলায় ভেঙে যায় ব্রীজটির পিলার। ফলে সেতুতে ফাটল দেখা দিলে তা চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। ফলে জেলার সঙ্গে গাইবান্ধা, রংপুর, বগুড়া ও ঢাকার সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ অবস্থায় বিকল্প যোগাযোগ ব্যবস্থা করা হলেও ভোগান্তিও কমেনি। পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি, দায়িত্বহীনতা ও উদাসিনতাকে দায়ী করে এ অবস্থার পরিত্রাণ চান ভুক্তভোগীরা।

বিজ্ঞাপন

ফিচকারঘাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক আজাদ বলেন, পানি উন্নয়ন বোর্ড যখন তুলশীগঙ্গা নদী খনন করে, তখন আমরা বলেছিলাম— নদীর পাড়ে মাদরাসা ও মসজিদ আছে। তাই সেতুর তলদেশের মাটি যেন খনন করা না হয়। এলাকাবাসী সকলেই অনুরোধও করেছিলাম— কিন্তু তারা আমাদের কথার পাত্তাই দেয়নি।

এলাকার শিক্ষক আহসান হাবিব, ব্যবসায়ী মোকলেসার রহমান, ট্রাক ড্রাইভার মঞ্জুরুল ইসলাম, বাস চালক শাহিন আলম ও ভ্যান চালক লিটনসহ যানবাহন চালকরা আরও বলেন, এই পথ দিয়ে যাতায়াত করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। ফলে ২০ থেকে ২৫ কিলোমিটার পথ ঘুরে জয়পুরহাট জেলা শহর হয়ে তারা তাদের যানবাহন নিয়ে চলাচল করছেন। এতে খরচ ও সময় বেশি ব্যয় হচ্ছে।

বিজ্ঞাপন

এসব অভিযোগের বিষয়ে জেলার পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী জাদেুল ইসলাম জানান, প্রকল্পের স্বার্থে নদীর সেতুতে আগে একটা রিং বার দিয়েছিলাম। কিন্তু প্রবল পানির স্রোতে সেই রিং বার ভেঙে সেতুর পিলারে আঘাত করে। আর পুরাতন সেতুর পিলারগুলো ইটের গাঁথুনি। তাই পানির স্রোতে পিলারগুলো ভেঙে যায়। এতে করে সেতুর ওপর দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছি। আর সেতুর পাশ দিয়ে ডাইভারশন করে দিয়েছি। আগামী বর্ষার আগে একটি কাঠের সেতু নির্মাণ করে দেওয়া হবে।

এমন দুর্ভোগের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষই দায়ী বলে ইঙ্গিত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ও পরিস্থিতি বিবেচনায় যথা শীঘ্র সম্ভব দুর্ভোগ লাঘবে আশ্বাস দিলেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ জয়পুরহাট এলজিইডি কর্তৃপক্ষ।

এ বিষয়ে জেলার এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মো. আলাউদ্দিন জানান, পানি উন্নয়ন বোর্ডের অধীনে তুলশীগঙ্গা নদী খননের কাজ হচ্ছিল। এতে করে জয়পুরহাটের পাঁচবিবি-গাইবান্ধার কামদিয়া সড়কের ফিচকাঘাট সেতুটির পিলার ভেঙে গিয়ে তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সেতুটি যে কোন মুহূর্তে ভেঙ্গে পড়তে পারে। এ ব্যাপারে যত দ্রুত সম্ভব সেতুটি নির্মাণের পদক্ষেপ নেওয়া হবে। একইসঙ্গে দায়িত্বে অবহেলার জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

সারাবাংলা/এনএস

তুলশীগঙ্গা নদী নদী খনন যান চলাচল বন্ধ সেতুতে ভাঙন

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর