Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অর্ধেক জনবল নিয়ে কাজ করার নির্দেশ বাস্তবায়ন শুরু হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২১ ১৮:৩৫

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইনাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কর্মক্ষেত্রে সীমিত জনবল নিয়ে কাজ পরিচালনার নির্দেশনা রয়েছে সরকারের। কিন্তু প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়সহ অনেক অফিসেই এখনো সে নির্দেশনা শতভাগ পালনের নজির দেখা যায়নি। তবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, এরই মধ্যে অনেক মন্ত্রণালয় সে নির্দেশনা বাস্তবায়ন শুরু করেছে। সরকারি অফিস পরিচালনার ক্ষেত্রে দ্রুতই এর শতভাগ বাস্তবায়ন নিশ্চিত করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (৩১ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি আরও বলেন, প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত যেসব প্রতিষ্ঠান আছে সেখানে ৫০ শতাংশ জনবল নিয়ে যেন অফিস পরিচালনা করা হয়, সে জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ওই নির্দেশনা অনুযায়ী মন্ত্রণালয়গুলোকে বার্তা দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় এরই মধ্যে ওই নির্দেশনা বাস্তবায়ন শুরু করেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, অন্যান্য মন্ত্রণালয়গুলোও বাস্তবায়ন শুরু করেছে। তবে সবাই হঠাৎ করেই হয়তো শতভাগ বাস্তবায়ন করতে পারবে না। দুয়েকদিনের মধ্যে যারা অত্যন্ত জরুরি কাজে সম্পৃক্ত নন, সেখানে অর্ধেক জনবল নিয়ে কাজ করার বিষয়টি নিশ্চিত করতে পারবেন।

ফরহাদ হোসেন আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণ আমাদের রোধ করতে হবে। আগের অভিজ্ঞতা থেকে দেখা গেল, চোখের সামনেই সংক্রমণ দ্রুত বেড়ে গেছে। আবার সবার সর্তক থাকার কারণে কমে গেছে দ্রুত। এক্ষেত্রে সবাইকে সচেতন থাকতে হবে।

অর্ধেক জনবল নিয়ে কাজ করতে গিয়ে নেতিবাচক প্রভাব পড়বে কি না— এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, প্রথম দফায় করোনা আমাদের ডিজিটাল প্ল্যাটফর্মে কাজ করার অভিজ্ঞতা শিখিয়েছে। বাসা থেকে কিভাবে কাজ করতে হয়, তা গত একবছর আমরা দেখেছি এবং করেছি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা একটি রোস্টার তৈরি করব। সে অনুযায়ী চলব। সেক্ষেত্রে হয়তো কাউকে তিন দিন অফিসে থাকতে হবে, দুই দিন বাসা থেকে কাজ করবেন। আবার পরের সপ্তাহে আগে যারা বাসায় ছিলেন, তারা কাজ করবেন। গত বছরের মতোই আমরা ৫৫ বছরের বেশি বয়সী কর্মকর্তা, অসুস্থ, গর্ভবতী নারী কর্মকর্তা-কর্মচারীদের অফিসে আসতে নিষেধ করেছি।

বিজ্ঞাপন

এর আগে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত সোমবার (২৯ মার্চ) ১৮ দফা নির্দেশনা জারি করে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা নির্দেশনায় জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সব সরকারি বেসরকারি অফিস ও প্রতিষ্ঠানসহ শিল্প কারখানাগুলোকে ৫০ শতাংশ জনবল দিয়ে কাজ পরিচালনা করতে বলা হয়।

সারাবাংলা/জেআর/টিআর

৫০ শতাংশ জনবল অর্ধেক জনবল জনপ্রশাসন প্রতিমন্ত্রী টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর