Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বাদশ অধিবেশনে যাদের নামে শোক প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২১ ১৩:২০

ফাইল ছবি

ঢাকা: একাদশ সংসদ অধিবেশনের পর থেকে দ্বাদশ অধিবেশনের আগ পর্যন্ত প্রয়াত সংসদ সদস্য, মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের নামে সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনের শুরুর দিনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এই শোক প্রস্তাব উত্থাপন করেন।

রেওয়াজ অনুযায়ী বর্তমান সংসদের কোন এমপি বা মন্ত্রী মারা গেলে সেই এমপি, মন্ত্রীর নামে শোক প্রস্তাব গ্রহণ ও তার জীবনকর্ম নিয়ে সংসদে আলোচনা করা হয়। প্রয়াত সংসদ সদস্যের প্রতি সম্মান প্রদর্শন করে সংসদের অন্যান্য কার্যক্রম স্থগিত করা হয় এবং আলোচনা শেষে স্পিকার অধিবেশন মুলতবি ঘোষণা করেন।

যাদের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে তারা হলেন, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচ টি ইমাম), সাবেক প্রতিমন্ত্রী মোহাম্মদ আমান উল্লাহ, সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য তোয়াবুর রহিম, সাবেক সংসদ সদস্য আ. মজিদ মন্ডল, সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ, সাবেক প্রধানমন্ত্রী ও মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ।

এছাড়া রয়েছেন দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিক উল্লাহ খান মাসুদ, সিকদার গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার, ভাষাসৈনিক আলী তাহের মজুমদার, দেশের খ্যাতিমান কলামিস্ট গবেষক প্রাবন্ধিক সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, প্রজন্ম‘৭১ এর সাবেক সভাপতি ও জ্যেষ্ঠ সাংবাদিক শাহীন রেজা নূর, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সভাপতি আবুল হাসনাত, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ প্রমুখ।

বিজ্ঞাপন

প্রাণঘাতী করণায় আক্রান্ত হয়ে দেশে-বিদেশে যে সকল ডাক্তার, স্বাস্থ্যকর্মী, প্রশাসন, পুলিশের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তি এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুতেও সংসদ গভীর শোক প্রকাশ করেছে।

পাশাপাশি রাজশাহীর কাটাখালীতে সড়ক দুর্ঘটনা নিহত ১৭ জন এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ করে।

সারাবাংলা/এএইচএইচ/এসএসএ

টপ নিউজ দ্বাদশ অধিবেশনে শোক প্রস্তাব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর