Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবারও বর্ষবরণের ফুল ভাসবে না পাহাড়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২১ ১৯:১৫

রাঙ্গামাটি: এবারও আনুষ্ঠানিকভাবে হচ্ছে না বৈসাবি র‌্যালি ও ফুল ভাসানো উৎসব। দেশে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি অবনতিশীল থাকায় বিজু, সাংগ্রাইং, সাংক্রান, সাংক্রাই, বৈসু, বিষু, বিহু-২০২১ উদযাপন কমিটির পক্ষ থেকে এসব অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

বিজু, সাংগ্রাইং, সাংক্রান, সাংক্রাই, বৈসু, বিষু, বিহু-২০২১ উদযাপন কমিটির সদস্য সচিব ইন্টু মনি তালুকদার বলেন, দেশব্যাপী করোনা মহামারির কারণে সরকারি নির্দেশনার পরিপ্রেক্ষিতে আমরা আমাদের আয়োজিত সব অনুষ্ঠান স্থগিত রাখছি। জনসমাবেশ হবে— এমন অনুষ্ঠান বাদ দেওয়া হয়েছে, তবে প্রকাশনা বের করা হবে।

প্রতিবছর বাংলা নববর্ষকে কেন্দ্র করে রাঙ্গামাটিতে বসবাসরত ১৩ নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর উদ্যোগে বিজু, সাংগ্রাইং, সাংক্রান, সাংক্রাই, বৈসু, বিষু, বিহু উৎসব পালন করা হয়। আর এই উৎসব সবার মাঝে ছড়িয়ে দিতে ৯ এপ্রিল থেকে উদযাপন পরিষদের উদ্যোগে র‌্যালিসহ বিভিন্ন ধরনের পাহাড়ি খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই আয়োজনের অংশ হিসেবে ১২ এপ্রিল সকালে গঙ্গা দেবীর উদ্দেশে ফুল ভাসিয়ে নববর্ষের মূল আনুষ্ঠানিকতা শুরু করেন পাহাড়িরা। এই উৎসবকে ঘিরে পাহাড়ের গ্রামে গ্রামে আনন্দের বন্যা বয়ে যায়।

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরও পাহাড়ের বর্ণাঢ্য এই আয়োজন হয়নি। এ বছর টানা দ্বিতীয়বারের মতো পাহাড়ি জনগোষ্ঠী এই আয়োজন থেকে বঞ্চিত হতে যাচ্ছেন।

সারাবাংলা/টিআর

ফুল ভাসান উৎসব বিজু-সাংগ্রাইং বৈসাবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর