Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: রাশিয়ায় ১ লাখ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
৪ এপ্রিল ২০২১ ১৪:০৪

রাশিয়ায় নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। রোববার (৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছে ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফো।

একই সঙ্গে, বিশ্বে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৩ কোটি ১৩ লাখ ৪৫ হাজার ৭৮১ জন। এর মধ্যে ২৮ লাখ ৫৮ হাজার ৭১০ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১০ কোটি ৫৭ লাখ ২২ হাজার ১১২ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত পাঁচ লাখ ৬৮ হাজার ৫১৩ জন মারা গেছেন। এছাড়াও করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ১৩ লাখ ৮৩ হাজার ১২৬ জনের। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৩৮ লাখ ৯৪ হাজার ৬৩২ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন এক কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৫৯৭ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ৩০ হাজার ২৯৭ জনের। আর সুস্থ হয়েছেন এক কোটি ১৩ লাখ পাঁচ হাজার ৭৪৬ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এশিয়ার মধ্যে ভারত করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে এক কোটি ২৪ লাখ ৮৪ হাজার ১২৭ জন। মারা গেছে এক লাখ ৬৪ হাজার ৬৫৫ জন। আর সুস্থ হয়েছে এক কোটি ১৬ লাখ ২৭ হাজার ১২২ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় রাশিয়াকে ছাড়িয়ে চারে উঠে এসেছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৪৭ লাখ ৪১ হাজার ৭৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৯৬ হাজার ৪৯৩ জন। আর সুস্থ হয়েছে দুই লাখ ৯৭ হাজার ৭৩৪ জন।

এদিকে তালিকার পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত এক লাখ ১৭ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত ৪৫ লাখ ৭২ হাজার ৭৭ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪১ লাখ ৯৫ হাজার ৮৬৯ জন।

এরপর করোনা আক্রান্ত শনাক্তের তালিকায় রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, ইতালি, তুরস্ক, স্পেন ও জার্মানি। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪তম।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

সারাবাংলা/একেএম

করোনায় মৃত্যু কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর