Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড় কেটে কওমি মাদরাসা, ৭৮ লাখ টাকা জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ এপ্রিল ২০২১ ২০:১৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে প্রায় দেড় লাখ ঘনফুট পাহাড় কাটা এবং ছড়া ভরাটের দায়ে একটি কওমি মাদরাসাকে ৭৮ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দিয়েছে পরিবেশ অধিদফতর।

সোমবার (৫ এপ্রিল) পরিবেশ অধিদফতরের সদর দফতরের এনফোর্সমেন্ট শাখার এ আদেশ সংস্থার চট্টগ্রাম মহানগর কার্যালয়ে এসে পৌঁছেছে। গত ৩১ মার্চ এনফোর্সমেন্ট শাখার পরিচালক এ আদেশ দেন।

নগরীর বায়েজিদ বোস্তামি থানার জালালাবাদ আরেফিন নগর এলাকায় ‘জালালাবাদ তালীমূল কোরআন মাদরাসার’ পরিচালক হাফেজ মো. তৈয়বকে ১৫ এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ এবং তিনমাসের মধ্যে কর্তন করা পাহাড় আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক সারাবাংলাকে জানান, গত বছরের আগস্ট ও সেপ্টেম্বরে তিন দফায় আরেফিন নগর এলাকা পরিদর্শন করে কওমি মাদরাসার জন্য পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদফতরের টিম। ওই পাহাড়ের চারটি স্থানে যথাক্রমে ৭০ হাজার ৩০০, ৯ হাজার ৬০০, ৭৫ হাজার এবং এক হাজার ২৫০ ঘনফুট পাহাড় কেটে সমান করা হয়েছে বলে পরিবেশ অধিদফতরের প্রতিবেদনে উঠে আসে। এছাড়া ছড়া শ্রেণির জমি ভরাটেরও প্রমাণ পায় অধিদফতরের টিম।

মিয়া মাহমুদুল হক সারাবাংলাকে বলেন, ‘জালালাবাদ তালীমূল কোরআন মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা এ সংক্রান্ত প্রতিবেদন পরিবেশ অধিদফতরের সদর দফতরে পাঠিয়েছিলাম। সদর দফতরের এনফোর্সমেন্ট শাখা থেকে মাদরাসার প্রতিনিধিকে শুনানিতে হাজির হওয়ার জন্য কয়েকবার নোটিশ পাঠানো হয়। কিন্তু তারা কেউ হাজির হননি। মাদরাসা কর্তৃপক্ষকে পাহাড় কাটা ও ছড়া ভরাটের জন্য ৭৮ লাখ ৭ হাজার ৫০০ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

পাহাড় কেটে কওমি মাদরাসা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর