Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারাবন্দি নাভালনি গুরুতর অসুস্থ: আইনজীবী

আন্তর্জাতিক ডেস্ক
৮ এপ্রিল ২০২১ ২৩:০৪

রাশিয়ায় পুতিনের কট্টোর সমালোচক অ্যালেক্সি নাভালনি কারাগারে গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন । স্বাস্থ্যগত অবনতির কথা উল্লেখ করে তার আইনজীবী জানিয়েছেন, হাত-পায়ে সাড়া হারাতে বসেছেন নাভালনি।

বিবিসির খবরে বলা হয়েছে, অর্থ আত্মসাতের অভিযোগে দণ্ডিত হয়ে রাশিয়ার পুতিনবিরোধী রাজনীতিক নাভালনি এখন কারাগারে। তার আইনজীবী ভাদিম কবজেভ বলেন, মেরুদণ্ডের সমস্যায় নাভালনির শারীরিক পরীক্ষা করা হয়েছে। পিঠ ও পায়ে ব্যথার যথাযথ চিকিৎসার দাবিতে এর আগের সপ্তাহে কারাগারে অনশন শুরু করেন নাভালনি।

বিজ্ঞাপন

বুধবার (৭ এপ্রিল) কারাগারে নাভালনিকে দেখতে যান আইনজীবী কবজেভ। এরপর এক টুইট বার্তায় তিনি লেখেন, নাভালনি নিজে নিজে হাঁটতে পারছেন। তবে হাঁটতে গিয়ে ব্যথা অনুভব করছেন। এটা খুব উদ্বেগজনক যে তার অসুস্থতা বেড়ে গেছে এবং তার পা, হাতের তালু এবং কবজিতে সাড়া ক্রমশঃ কমে যাচ্ছে।

এ সপ্তাহের শুরুতে শ্বাসনালিতে একাধিক উপসর্গ দেখা দিলে ৪৪ বছর বয়সী নাভালনিকে কারাগারের চিকিৎসাসেবা কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। এ অবস্থায় হোয়াইট হাউজ জানিয়েছে, নাভালনির স্বাস্থ্যের এমন অবনতির খবর অস্বস্তিকর।

এর আগে, জার্মানি থেকে জানুয়ারিতে দেশে ফেরার পরপরই গ্রেফতার হন নাভালনি। আগের এক মামলায় দণ্ড মওকুফের শর্ত ভঙ্গ করার অভিযোগে তাকে প্রথমে গ্রেফতার এবং পরে ফেব্রুয়ারির শুরুতে কারাদণ্ড দেওয়া হয়। এর সঙ্গে আছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক অভিজ্ঞ যোদ্ধাকে অসম্মানসূচক মন্তব্য করার অভিযোগ। সেই অভিযোগে তাকে জরিমানাও করা হয়েছে। সব মিলিয়ে কয়েক মাস কারাগারে অন্তরীণ অবস্থাতেই থাকতে হবে নাভালনিকে।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর ‘নোভিচক’ বিষ প্রয়োগ করা হয়েছিল ২০২০ সালের ২০ আগস্ট। সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় বিমানে অসুস্থ হয়ে পড়েন নাভালনি। প্রথমে, তাকে মস্কোর একটি হাসপাতালে নেওয়া হয়। পরে, সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য জার্মানিতে স্থানান্তর করা হয়।

সারাবাংলা/একেএম

অসুস্থ অ্যালেক্সি নাভালনি কারাবন্দি ভ্লাদিমির পুতিন রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর