Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা থেকে শ্রমিকদের নিরাপদ রাখতে হবে: শ্রম প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২১ ০৯:২০

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ থেকে শ্রমিকদের নিরাপদ রাখতে হবে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, করোনা থেকে শ্রমিকদের নিরাপদ রাখতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আরও নিষ্ঠার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা এবং শ্রমিকদের করোনা সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে তিনি এ বক্তব্য দেন।

বিজ্ঞাপন

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক মালিক এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কারখানাগুলোতে শিফটিং ব্যবস্থা নিশ্চিত করত হবে। শ্রমিকদের মাস্ক পরা এবং শারীরিক দুরত্ব বজায় রেখে উৎপাদন অব্যাহত রাখতে দুটি অধিদফতরের কর্মকর্তাদের কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় শ্রম মন্ত্রণালয় সারাদেশে মাঠ পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের কর্মকর্তা, মালিক এবং শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে গত বছর যে ২৩টি কমিটি গঠন করেছিল তারা আইএলও’র সহযোগিতায় আমাদের তৈরি করা পেশাগত স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা এবং সচেতনতা বৃদ্ধির পোস্টার বিভিন্ন কারখানায় বিলি করছে। পাশাপাশি শ্রমিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে শ্রমঘন এলাকায় মাইকিংয়ের ব্যবস্থা করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের করতে হবে।

মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালামের সঞ্চালনায় ভার্চুয়াল সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, সাকিউন নাহার বেগম, ড. সেলিনা আক্তার, জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর মহাপরিদর্শক মো.নাসির উদ্দিন আহমেদ এবং শ্রম অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আব্দুর লতিফ খান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

শ্রম প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর