Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নমুনা পরীক্ষা ছাড়াল ৫০ লাখ

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২১ ১৮:৪১

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ছাড়িয়েছে ৫০ লাখ। ১১ এপ্রিল ২৯ হাজার ২৯৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানানো হয় স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বুলেটিনে। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হলো ৫০ লাখ দুই হাজার ৭৮৭টি। এখন পর্যন্ত দেশে ছয় লাখ ৮৪ হাজার ৭৫৬ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৯ হাজার ৭৩৯ জন।

রোববার (১১ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরার সই করা স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

দেশে নমুনা পরীক্ষা যেভাবে পৌছালো ৫০ লাখ

দেশে প্রথম করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছিল ২১ জানুয়ারি। তবে ৮ মার্চের আগে কেউ নমুনা পরীক্ষায় শনাক্ত হননি। ওইদিন নয়টি নমুনা পরীক্ষা করে তিনজনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়।

এরপর প্রথমবার ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ১০০ অতিক্রম করে ২৬ মার্চ। ওইদিন ১২৬টি নমুনা পরীক্ষা করা হয়। দিনে হাজারের বেশি নমুনা পরীক্ষা প্রথম করা হয় ১০ এপ্রিল। ওইদিন এক হাজার ১৮৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।

নমুনা পরীক্ষা বাড়তে বাড়তে একদিনে পাঁচ হাজার পরীক্ষার ঘর স্পর্শ করে ১ মে। ওইদিন ৫ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। একদিনে ১০ হাজার পরীক্ষার ঘরও স্পর্শ হয় ওই মাসেই।

২০ মে ১০ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করা হয়। এরপর ১০ জুন পরীক্ষা করা হয়েছিল সে পর্যন্ত একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ৬৫টি নমুনা।

২০২০ সালের ১৫ ডিসেম্বর সেই বছরের হিসেবে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা করা হয়, সংখ্যা ১৯ হাজার ৫৪টি। ৩০০ দিন তথা ১ জানুয়ারি পর্যন্ত মোট নমুনা পরীক্ষা দাঁড়ায় ৩২ লাখ ৩৯ হাজার ৭০১টি।

বিজ্ঞাপন

দেশে কোভিড-১৯ সংক্রমণের ৩৫০ দিন ছিল ২০ ফেব্রুয়ারি। এদিন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা হয় ৩৯ লাখ ৩৩ হাজার ৬৩৭টি। সেদিন পর্যন্ত দেশে শনাক্ত হয় পাঁচ লাখ ৪৫ হাজার ৪২৪ জন, মৃত্যু আট হাজার ৩৪২ জন।

দেশে কোভিড-১৯ সংক্রমণের ৪০০ দিন হয় ১১ এপ্রিল। এদিন দেশে মোট ২৯ হাজার ২৯৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ দিন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হয় ৫০ লাখ দুই হাজার ৭৮৭। সর্বশেষ দেশে করোনা শনাক্ত হয়েছে ছয় লাখ ৮৪ হাজার ৭৫৬ জনের। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজার ৭৩৯ জনের।

দেশে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা হয় ২০২১ সালের ৭ এপ্রিল। এ দিন দেশে ৩৪ হাজার ৬৩০টি নমুনা পরীক্ষা করা হয়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৫ হাজার ৮১৯টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এর পরিমাণ ছিল ৫ হাজার ৩৪৩। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৬ লাখ ৮৪ হাজার ৭৫৬ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৯ দশমিক ৮১ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ।

সারাবাংলা/এসবি/পিটিএম

৫০ লাখ নমুনা পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর