Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গুলি, নিহত আরও ৮০

আন্তর্জাতিক ডেস্ক
১১ এপ্রিল ২০২১ ২০:৩৩

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গুলি চালিয়েছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এতে বিক্ষোভে অংশ নেওয়া ৮০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে দাবি করেছে আন্দোলনকারীরা। এতে করে সামরিক অভ্যুত্থান বিরোধী এই আন্দোলনে নিহতের সংখ্যা ৬০০ ছাড়াল। খবর বিবিসি।

গত শুক্রবার ইয়াগুনের পার্শ্ববর্তী বাগো শহরে সর্বশেষ এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। তবে পুরো বিষয়টি প্রকাশ পেতে একদিন লেগেছে। কারণ, ওই এলাকার বাসিন্দাদের আশপাশের গ্রামে পালাতে বাধ্য করা হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে, সেনাবাহিনীর সদস্যরা ভারী অস্ত্র ব্যবহার করেছিল। যাকেই দেখেছে গুলি করেছে তারা।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান আন্দোলনে নিহতের সংখ্যা ৬০০ ছাড়িয়ে গেছে। ক্ষমতা ধরে রাখতে বিক্ষোভকারীদের ওপর নির্যাতনের মাত্রাও বাড়িয়ে দিয়েছে দেশটির সামরিক সরকার। পর্যবেক্ষণ গ্রুপ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার (এএপিপি) জানিয়েছে, মিয়ানমারে প্রকৃত নিহতের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

মিয়ানমার নাউ সংবাদমাধ্যমের কাছে বিক্ষোভের সংগঠক ইয়ে হুতুত জানিয়েছেন, ‘এটি গণহত্যার মত। তারা (সেনাবাহিনী) প্রতিটি ছায়াতেও গুলি করছে।’

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি থেকে সংঘর্ষ চলছে মিয়ানমারে। নির্বাচিত সরকারের কাছ থেকে সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর দেশটির শীর্ষ নেতা অং সান সু চি’সহ সকল রাজনৈতিক নেতাদের আটক করা হয়। এরপর থেকে দেশটির নাগরিকরা অভ্যুত্থান বিরোধী আন্দোলন শুরু করে। আর এই আন্দোলনকে দমন করার জন্য গুলি চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই আন্দোলনে এখন পর্যন্ত ৪৩ শিশুসহ ৬০০ জনের অধিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

সারাবাংলা/এনএস

৮০ জন নিহত মিয়ানমার সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর