Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলপি গ্যাসের দাম নির্ধারণ আজ

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২১ ০০:১৯

ঢাকা: এই প্রথমবারের মতো তরলীকৃত পেট্রলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণ করতে যাচ্ছে সরকার। সোমবার (১২ এপ্রিল) সকাল সাড়ে এগারোটায় ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে এলপিজির নির্ধারিত দাম ঘোষণা করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। রোববার (১১ এপ্রিল) কমিশনের ওয়েবসাইটে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিইআরসির সচিব রুমানা ফেরদৌসির সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এলপিজির মূল্য নির্ধারর্ণ/পুনর্নির্ধারণ সোমবার (১২ এপ্রিল) সাড়ে এগারোটায় ভার্চুয়াল সংবাদ সম্মেলেনের মাধ্যমে ঘোষণা করা হবে। একইসঙ্গে ভোক্তা পর্যায়ে এলপিজির নতুন নির্ধারিত মূল্য কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

সুত্রে জানা গেছে, এলপিজির দাম নির্ধারণ নিয়ে আদালতের নির্দেশসহ নানামমুখী চাপের মুখে গত ১৪ জানুয়ারি এলপিজির দাম নির্ধারণ করতে গণশুনানির আয়োজন করে বিইআরসি। ওই শুনানিতে প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণের সুপারিশ করে এ সংক্রান্ত কারিগরি কমিটি। আইন অনুযায়ী এই গণশুনানির ৯০ দিনের মধ্যে আদেশ দেওয়ার নিয়ম রয়েছে। সে হিসেবে আগামী ১৪ এপ্রিল সময় শেষ হচ্ছে। কমিশন সূত্রে জানা গেছে, ১৪ এপ্রিল সরকারি ছুটি এবং ১৫ এপ্রিল সম্ভাব্য প্রথম রমজান হওয়ায় দুদিন আগেই মূল্য ঘোষণার উদ্যোগ নেওয়া হয়েছে।

ওই গণশুনানিতে সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোর প্রতিকেজি এলপিজির দাম প্রায় ৭২ টাকা করে একটি অভিন্ন দাম নির্ধারণের সুপারিশ করা হয়। কমিশন গঠিত মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী, সরকারি কোম্পানির সাড়ে ১২ কেজি এলপিজির দাম হয় ৯০২ টাকা এবং বেসরকারি কোম্পানিগুলোর দাম হয় ৮৬৬ টাকা। কিন্তু সরকারি কোম্পানি তাদের বর্তমান মূল্য ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ করার জন্য কমিশনের কাছে প্রস্তাব করেছিল। আর মূল্যায়ন কমিটি আরও ২০০ টাকা বাড়িয়ে প্রতি সিলিন্ডার ৯০২ টাকা এবং বেসরকারি কোম্পানিগুলোর জন্য ১ হাজার ২৬৯ টাকা থেকে কমিয়ে ৮৬৬ টাকা নির্ধারণের সুপারিশ করে।

বিজ্ঞাপন

ওই সুপারিশের পরিপ্রেক্ষিতে সরকারি গ্যাসের দাম কেন বাড়বে এমন প্রশ্ন তুলেছিলেন জ্বালানি খাত সংশ্লিষ্টরা। তার ব্যাখ্যাও দিয়েছে কমিশন। তখন মূল্য নির্ধারণ কমিটির পক্ষ থেকে বলা হয়েছিল, এক দেশে দুইরকম দাম থাকা ঠিক নয়। দুই দিক সমান রাখতেই প্রতিকেজি ৭২ টাকা নির্ধারনের সুপারিশ করা হয়।

সূত্রে জানা যায়, দেশে এলপিজির দাম নির্ভর করে সৌদি আরামকো নামে পরিচিত সৌদি অ্যারাবিয়ান অয়েল কোম্পানির নির্ধারিত দামের ওপর। এলপিজি তৈরির দুই উপাদান প্রপান এ বিউটেনের দাম প্রতিমাসে নির্ধারণ করে সৌদি আরামকো। বিইআরসির কারিগরি কমিটি বলছে, সৌদি সিপির ভিত্তিতে এলপিজির মূল্য নির্ধারণ করা হবে। এর সঙ্গে এলসি মার্জিন, আমদানির জন্য জাহাজ ভাড়া, পরিবহন ব্যয়, ডিলার এবং আমদানিকারকদের লাভের অংশ ধরেই দাম নির্ধারর্ণে ফর্মুলা তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৮ সাল থেকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এলপি গ্যাস লিমিটেড এলপিজি বাজারজাত শুরু করে। ১৯৯৬ সালে বেসরকারি উদ্যোক্তারা এ ব্যবসায় যুক্ত হোন।

সারাবাংলা/জেআর/পিটিএম

এলপি গ্যাস দাম নির্ধারণ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর