Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্ষতিপূরণ দেওয়ার আগে নড়বে না এভার গিভেন: মিশর


১২ এপ্রিল ২০২১ ১৫:২৭

সুয়েজ খাল থেকে উদ্ধার হলেও মিশর কর্তৃপক্ষের জালে আটকে আছে বিশাল পণ্যবাহী জাহাজ এভার গিভেন। মিশর সাফ জানিয়ে দিয়েছে, সুয়েজ খালে আটকে গিয়ে যে ক্ষতি হয়েছে মিশরের, তা পরিশোধের আগে নড়বে না এভার গিভেন। ক্ষতিপূরণ হিসেবে কমপক্ষে ১০০ কোটি ডলার দাবি করছে মিশর।

সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান লেফট্যানেন্ট জেনারেল ওসামা রাবিয়ে ওয়ালস্ট্রিট জার্নালকে বলেন, ‘যতক্ষণ না তদন্ত শেষ হচ্ছে এবং ক্ষতিপূরণ দিতে রাজি না হচ্ছে, ততক্ষণ জাহাজটি এখানেই থাকছে। এটি নড়বে না’। তিনি বলেন, ‘আমরা দ্রুত সমাধানের আশা করছি। যে মুহূর্তে তারা ক্ষতিপূরণ দিতে রাজি হবে, তখনই জাহাজটিকে ছেড়ে দেওয়া হবে’।

রাবেই জানান, মিশর কর্তৃপক্ষ ক্ষতিপূরণ হিসেবে জাহাজ মালিক পক্ষের কাছে ১০০ কোটি ডলার দাবি করেছে। এ পরিমাণ অর্থ পরিশোধ করলেই জাহাজটি ফিরে পাবে মালিকপক্ষ।

এর আগে গত ২৩ মার্চ সকালে এভার গিভেন নামক জাহাজটি প্রবল ধূলিঝড় আর বাতাসের কবলে পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে যায়। এতে গুরুত্বপূর্ণ এই জলপথটি প্রায় এক সপ্তাহ পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। জাহাজটি আটকে যাওয়ার পর বড় ক্ষতির মুখে পড়ে মিশর। এটি ছাড়াতে ৮০০ জন শ্রমিক কাজ করেন। প্রয়োজন হয় ভারী ভারী যন্ত্রের। এছাড়া জাহাজ আটকে যাওয়ায় সুয়েজ খালের দুই পাশে অন্তত ৪০০ পণ্যবাহী জাহাজের জট লেগেছিল। সব মিলিয়ে সুয়েজ খাল কর্তৃপক্ষের বিশাল অঙ্কের ব্যয় হয়েছে।

তবে ক্ষতিপূরণ হিসেবে ১০০ কোটি ডলার ঠিক কিভাবে নির্ধারণ করা হয়েছে তা বিস্তারিত জানাননি রাবিয়ে। শুধু জানা গেছে, যে কয়দিন সুয়েজ খাল বন্ধ ছিল মিশর কর্তৃপক্ষ প্রায় ১০ কোটি ডলার ট্রানজিট ফি থেকে বঞ্চিত হয়েছিল। কারণ কিছু জাহাজ সুয়েজ খাল রুট পরিহার করে আফ্রিকা ঘুরে ইউরোপে পৌঁছেছে ওই সময়।

আরও পড়ুন- সুয়েজ খাল বিশ্ব বাণিজ্যের ধমনী

‘সুয়েজ খাল বন্ধ হওয়ায় মানুষ আমাকে দায়ী করেছিল’

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর