Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থমন্ত্রলায়ের সিদ্ধান্তের অপেক্ষায় বাংলাদেশ ব্যাংক!

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২১ ১৮:৩৪

ঢাকা: সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের কারণে আগামী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংক, বিমা, পুঁজিবাজারসহ সব আর্থিক প্রতিষ্ঠান এক সপ্তাহ বন্ধ থাকবে। সোমবার (১২ এপ্রিল) এ সংক্রান্ত এক আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়েছে, সরকারি-বেসরকারি অফিসের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এদিকে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, কঠোর বিধিনিষেধের মধ্যেও পোশাক কারখানা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু কারখানা খোলা রাখতে হলে সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা রাখতে হবে। অন্যথায় পোশাক কারখানা চালু রাখা সম্ভব হবে না। এমতাবস্থায় সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক চালু রাখতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে সোমবার সকালে জারি করা সরকারি নির্দেশনা বলা হয়েছে, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। প্রতিষ্ঠানের সব কর্মকর্তা-কর্মচারী নিজ নিজ কর্ম এলাকায় করবেন। তবে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিসগুলো এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এদিকে সরকারের বিধিনিষেধের আওতায় পোশাক কারখানা খোলা রাখা হচ্ছে। এই অবস্থায় ব্যাংক পুরোপুরি বন্ধ রাখা যাবে কি না- এ নিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে অর্থমন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘বিধিনিষেধের মধ্যেও পোশাক কারখানা চালু থাকলে ঋণপত্র খোলাসহ অন্য কার্যক্রম চালু রাখতে হবে। তা না করা গেলে কারখানা চালু রাখা সম্ভব হবে না। এ জন্য আমরা অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। আশা করি খুব শিগগিরই একটা সিদ্ধান্ত আসতে পারব।’

সারাবাংলা/জিএস/পিটিএম

অর্থমন্ত্রণালয় পোশাক কারখানা বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর