Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০৪১ সালে মোট বিদ্যুতের ১৭ শতাংশ আসবে নবায়নযোগ্য জ্বালানি থেকে

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২১ ২০:০৩

ঢাকা: ২০৪১ সাল নাগাদ জাতীয় গ্রিডে যে পরিমান বিদ্যুৎ উৎপাদন হবে তার ১৭ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্য রয়েছে সরকারের। নবায়নযোগ্য খাতে বিদ্যুতের পরিধি বাড়াতে এ সংক্রান্ত গবেষণায় বিনিয়োগ করা দরকার বলে উল্লেখ করছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (১২ এপ্রিল) ‘Second Virtual Ministerial Meeting of the COP26 Energy Transition council (CoP26 ETC)’ এ দেওয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ‘জমির স্বল্পতার জন্য বড় আকারে সৌর বিদ্যুৎ কেন্দ্র করা সম্ভব হচ্ছে না। জমি কম লাগে এমন প্রযুক্তিকে বাংলাদেশ স্বাগত জানাবে। ২০৪১ সালের মধ্যে মোট উৎপাদিত বিদ্যুতের ১৭% নবায়নযোগ্য জ্বালানি হতে উৎপাদন করা হবে।’ এরইমধ্যে ৫.৮ মিলিয়ন সোলার হোম সিস্টেমের মাধ্যমে ২০ মিলিয়ন গ্রামীণ জনগণকে বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে।

এসময় এনার্জি ট্রানজিশন কাউন্সিল পারস্পারিক সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ক্লিন এনার্জি ব্যবহার করে টেকসই বিদ্যুৎ ব্যবস্থা গড়তে কাজ করছে বলে তুলে ধরেন।

CoP26 ETC- এর সহ সভাপতি ডামিলোলা ওগোনবিয়ির সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যদের মাঝে ভারতের বিদ্যুৎ প্রতিমন্ত্রী আর ক সিং, নাইজেরিয়াল বিদ্যুৎ প্রতিমন্ত্রী গডি জেডি আগবা, মিশরের বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রী আহমেদ কুডিয়ান, মরক্কোর বিদ্যুৎ মন্ত্রী আজিজ রাব্বাহসহ ইন্দোনেশিয়া, কেনিয়া, লাউস, পাকিস্তান, ফিলিপাইন্স, দক্ষিণ আফ্রিকা ও ভিয়েতনামের প্রতিনিধিরা সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেআর/এমও

১৭ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর