Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাউকে বাইরে দেখতে চাই না: আইজিপি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২১ ১৪:১৩

ঢাকা: ‘করোনা সংক্রমণরোধে আগামীকাল (১৪ এপ্রিল) বুধবার থেকে শুরু হচ্ছে ‘কঠোর লকডাউন’। এই সময়ে নাগরিকরা দায়িত্বশীল আচরণ করুন। ঘরে থাকুন। কাউকে ঘরের বাইরে দেখতে চাই না। একান্তই যদি কাউকে বের হতে হয় তবে মুভমেন্ট পাস নিয়ে বের হতে হবে। মরদেহ দাফন, কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়া এবং আরও কিছু জরুরি প্রয়োজনে নাগরিকদের এই মুভমেন্ট পাসের দরকার হবে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে রাজারবাগ পুলিশ লাইন্স মিলনায়তনে ‘মুভমেন্ট পাস’ সংক্রান্ত অ্যাপস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, চাপ প্রয়োগ নয়। আমরা চাই নিজ উদ্যোগে নাগরিকরা নির্দেশনা মেনে ঘরে থাকুক। এসব নির্দেশনা না মানলে সমগ্র বাংলাদেশকে আইসোলেশনে নিতে হবে।

তিনি বলেন, গতবছর যেভাবে নিয়ন্ত্রণ করেছি, এবারও দ্বিতীয় ওয়েব নিয়ন্ত্রণ করব। তবে অবশ্য অপ্রয়োজনীয় চলাফেরা বন্ধ করতে হবে। গত বছর লাখ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন। এবারও গত দুদিন ধরে ঢাকা ছাড়ছেন। এগুলো ঠিক না। এগুলো নৈতিকভাবে খুবই অন্যায় কাজ। গতকাল (১২ এপ্রিল) বিভিন্নভাবে যারা যেখানে পৌঁছেছেন তারা সেখানেই থাকবেন। গ্রামবাসীকে বলব লক্ষ্য রাখবেন, যদি আক্রান্ত কেউ থাকেন তাহলে সে গ্রামের অন্যকেও আক্রান্ত করবে। তারা সাতদিন ঘরে থাকবেন। সরকার যেভাবে বলছে, সেভাবে নির্দেশ মানবেন।

তিনি আরও বলেন, সীমিত কারণে বের হওয়া লাগতে পারে। তারা মুভমেন্ট পাস নেবেন। কোনো ধরনের রাস্তাঘাটে আড্ডা দেবেন না। বিভিন্ন সড়কে, মোড়ে আড্ডা দেবেন না। দায়িত্বশীল নাগরিক হিসেবে তরুণরা কেউ বের হবে না। বের হতে হলে অবশ্যই দ্রুত ঘরে ফিরতে হবে।

অন্যদিকে আইজিপি আরও বলেন, জরুরি প্রয়োজনে কাজে বের হওয়ার জন্য মুভমেন্ট করতে পুলিশ যে মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে, তা সাংবাদিকদের জন্য লাগবে না। তিনি বলেন, এই পাস শুধুমাত্র যারা কাজে বাইরে বের হবেন তাদের জন্য প্রযোজ্য।

বাংলাদেশ পুলিশ চালু করছে- movementpass.police.gov.bd/। দেশের যেকোনো নাগারিক এ movementpass.police.gov.bd/ ওয়েবসাইটের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজইে এ পাস সংগ্রহ করতে পারবেন। এ অ্যাপসটি ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত করা যাবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলও বন্ধ করা যাবে।

সারাবাংলা/ইউজে/এএম

আইজিপি করোনা সংক্রমণরোধ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর