Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু কমেছে

সারাবাংলা ডেস্ক
১৩ এপ্রিল ২০২১ ১৭:৩৮

ঢাকা: টানা ঊর্ধ্বগতির পর অবশেষে দেশে একদিনে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মারা গেছেন ৬৯ জন। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ছয় হাজার ২৮ জনের শরীরে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৪ হাজার ৮৫৩ জন।

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে একদিনে রেকর্ড ৮৩ জন মারা গিয়েছিলেন। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৭ হাজারেরও বেশি মানুষের শরীরে। সে হিসাবে গতকালের তুলনায় করোনা সংক্রমণ শনাক্ত ও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু— দু’টোই কমেছে। তবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নমুনা পরীক্ষা কমেছে, কমেছে সংক্রমণও

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে আগের দিনের মতোই মোট ২৫৫টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও অ্যান্টিজেন ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়। এসব ল্যাবে মোট ৩৩ হাজার ৬১৮টি নমুনা সংগ্রহ করা হয়। একই সময়ে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৯৫৫টি। আগের দিন অবশ্য রেকর্ড ৩৬ হাজার নমুনা সংগ্রহ ও ৩৪ হাজার ৯৬৮টি নমুনা পরীক্ষা করা হয়। সে তুলনায় এদিন নমুনা সংগ্রহ ও পরীক্ষার পরিমাণ কমেছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৬ হাজার ২৮টি নমুনায় নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এর পরিমাণ ছিল ৭ হাজার ২০১। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৬ লাখ ৯৭ হাজার ৯৮৫ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৮ দশমিক ২৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

বেড়েছে সুস্থতার সংখ্যা

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৫৩ জন। আগের দিন এর পরিমাণ ছিল ৪ হাজার ৫২৩ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৬৯ জন। আগের দিন এর পরিমাণ ছিল রেকর্ড ৮৩ জন। গত ২৪ ঘণ্টায় যে ৬৯ জন মারা গেছেন তাদের ৬৩ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও পাঁচ জন বাড়িতে মারা গেছেন। বাকি একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ৯ হাজার ৮৯১ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার আগের মতোই আছে ১ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৬৯ জনের মধ্যে ৪৩ জন পুরুষ, ২৬ জন নারী। এই ৬৯ জনের মধ্যে ৩৯ জন ষাটোর্ধ্ব, ২০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, সাত জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। বাকি তিন জনের বয়স ৩১ থেকে ৪০ বছর।

মৃত এই ৬৯ জনের ৪১ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১৩ জন। এছাড়া তিন জন করে মারা গেছেন রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে। এর বাইরে সিলেটে দুই জন ও ময়মনসিংহ বিভাগে একজন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

ভ্যাকসিনের তথ্য

স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, সোমবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭০ লাখ ৭৬ হাজার ৩৬৯ জন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ১৯ হাজার ৯৯৭ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২২ হাজার ৪৫৬ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিলেন ৫৬ লাখ ৪৯ হাজার ৫৬৩ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৮৭৯ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ৫ লাখ ২২ হাজার ৫৯৬ জন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু করোনাভাইরাস করোনায় মৃত্যু টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর