Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন প্রয়োগ স্থগিতের পরামর্শ


১৩ এপ্রিল ২০২১ ১৭:৫৫

যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসন-এর তৈরি এক ডোজের করোনাভাইরাস ভ্যাকসিনেও বিরল রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। ফলে যুক্তরাষ্ট্রের ফেডারেল হেলথ অ্যাজেন্সিকে মঙ্গলবার এ ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করার পরামর্শ দিয়েছে সিডিসি ও এফডিএ। দেশটিতে এ ভ্যাকসিন প্রয়োগের দুই সপ্তাহের মাথায় অন্তত ৬ জনের শরীরের রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

মঙ্গলবার মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ও ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)- এ ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রাখার পরামর্শ দেয়। বুধবার যুক্তরাষ্ট্রের অন্যান্য ওষুধ ও স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে বৈঠকে বসবে সিডিসি। এ ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া ও পরবর্তী করণীয় নির্ধারণে এফডিও তদন্ত করবে বলে জানিয়েছে।

সিএনএন-এর খবরে বলা হয়, জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন ১৩ দিনে প্রায় ৬৮ লাখ ডোজ প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ৬ জনের শরীরের রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। এদের প্রত্যেকের বয়স ১৮ থেকে ৪৮ বছর, এবং সবাই নারী। ভ্যাকসিন গ্রহণের ৬ থেকে ১৩ দিন পর তাদের শরীরের পার্শ্বপ্রতিক্রিয়ার লক্ষণ ধরা পড়ে।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর