Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকাশে রমজানের চাঁদ, রোজা শুরু বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২১ ১৯:২৫

ঢাকা: দেশের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী বুধবার (১৪ এপ্রিল) থেকে শুরু হবে ১৪৪২ হিজরির রমজান মাস। সেইসঙ্গে শুরু হবে এক মাসের সিয়াম সাধনা। আর ৯ মে (রোববার) দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি।

বিজ্ঞাপন

সভায় দেশের সব জায়গা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, ২৯ শাবান ১৪৪২ হিজরি, ৩০ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এমতাবস্থায় ১ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ বুধবার থেকে ১৪৪২ হিজরি সনের পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। এ পরিপ্রেক্ষিতে ২৬ রমজান ১৪৪২ হিজরি, ২৬ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ৯ মে ২০২১ খ্রি. রোববার দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হবে।

রোজা রাখার জন্য ধর্মপ্রাণ মুসলিমরা মঙ্গলবার দিবাগত ভোররাতে প্রথম সেহেরি খাবেন। প্রথম রমজানের জন্য সেহেরির শেষ সময় ভোর ৪টা ১৫ মিনিট। দিনশেষে বুধবার প্রথম রমজানে ইফতারের সময় সন্ধ্যা ৬টা ২৩ মিনিট।

সভায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনূর মিয়া, বাংলাদেশ ওয়াকফ প্রশাসনের উপ-সচিব মো. রায়হান কাউছার, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক মুহ. আছাদুর রহমান, মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লা ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে প্রখ্যাত আলেম শোলাকিয়া ঈদগাঁহের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাউসদ এবং ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস ড. মাওলানা কাফিলুদ্দিন সরকারও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে রমজানের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার এশার নামাজের পর মসজিদে মসজিদে তারাবি নামাজ পড়বেন মুসল্লিরা। এদিকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে পবিত্র রমজানে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। তারাবির নামাজেও খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নেবেন। করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সোমবার (১২ এপ্রিল) ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশগ্রহণ করবেন। এছাড়া মুসল্লিদেরকে পবিত্র রমজানে তেলাওয়াত ও যিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দোয়া করার অনুরোধ করা হয়।

নির্দেশনায় আরও বলা হয়, করোনাভাইরাস ভয়াবহ মহামারি আকার ধারণ করায় যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে বর্তমান পরিস্থিতিতে আগামী ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ে এই নির্দেশনা বহাল থাকবে।

নির্দেশনায় করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়নের অনুরোধ জানানো হয়।

সারাবাংলা/ইউজে/ইএইচটি/পিটিএম

ইসলামিক ফাউন্ডেশন চাঁদ টপ নিউজ মাংস রমজান রোজা

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর