Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ১১ সেপ্টেম্বর’


১৩ এপ্রিল ২০২১ ২৩:২৮

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নতুন সময়সীমা ঘোষণা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো পেন্টাগনের কর্মকর্তাদের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে। পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের বরাতে এসব সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ১১ সেপ্টম্বর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ দিন বলে ঘোষণা করবেন জো বাইডেন। বুধবার (১৪ এপ্রিল) এ সময়সীমার ঘোষণা দেবেন তিনি।  খবর সিএনএন, বিবিসি।

বিজ্ঞাপন

চলতি বছরের ১ মে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কথা ছিল। তবে সম্প্রতি জো বাইডেন বলেন, ১ মের মধ্যে আফগানিস্তান থেকে সকল সেনা প্রত্যাহার অসম্ভব হবে। এরই পরিপ্রেক্ষিতে নতুন সময়সীমা ঘোষণা করতে যাচ্ছেন তিনি।

এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও মিত্র জোট ন্যাটো আফগানিস্তানের উগ্রবাদী সংগঠন তালেবানের সঙ্গে এক চুক্তি করে। এতে বলা হয়— তালেবান যদি যুক্তরাষ্ট্রের দেওয়া সকল শর্ত মেনে নেয়—তাহলে ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। শর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা বা অন্য যে কোনো জঙ্গি সংগঠনকে ঢুকতে সহায়তা করবে না তালেবান। এছাড়া আফগানিস্তান সরকারের সঙ্গে চলমান শান্তি আলোচনাও সামনে এগিয়ে নিয়ে যাবে তালেবান।

তবে তালেবানের সঙ্গে ওই সমঝোতার পর দেশটিতে বিদেশি শক্তির উপর উগ্রবাদী গোষ্ঠীটির হামলা বন্ধ হলেও আফগানিস্তান সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তারা। বিশ্লেষকদের ধারনা, যুক্তরাষ্ট্র ও ন্যাটো আফগানিস্তান ছাড়লেই দেশটির ক্ষমতা দখল করে নেবে তালেবান।

বর্তমানে আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে। ২০১০ সালে আফগানিস্তানে সবচেয়ে বেশি সেনা মোতায়েন করা হয়েছিল। সে বছরের আগস্ট মাসে আফগানিস্তানে ১ লাখ মার্কিন সৈন্য মোতায়েন করা হয়।

উল্লেখ্য, এ বছরের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে জঙ্গি হামলার ২০ বছর পূর্তি। এ দিনটিকেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ দিন হিসেবে বেছে নিচ্ছেন জো বাইডেন। ২০০১ সালে যুক্তরাষ্ট্র ওই জঙ্গি হামলার পরপরই আফগানিস্তানে জঙ্গিবাদের বিরুদ্ধে লড়তে সেনা পাঠিয়েছিল আমেরিকা ও ন্যাটো।

বিজ্ঞাপন

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর