Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোড়ে মোড়ে চেকপোস্ট, মহল্লায় বাঁশের বেড়ার ভেতরে মানুষের ঢল

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ এপ্রিল ২০২১ ১৭:০৮

ঢাকা: সারাদেশে সর্বাত্মক লকডাউন প্রতিপালনে পুলিশ রাজধানীর প্রায় প্রতিটি সড়কের মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়েছে। বের হওয়ার পর যৌক্তিক কারণ দেখাতে না পারলে ফেরত পাঠাচ্ছে পুলিশ। এমনকি অনুমতির বাইরে থাকা যানবাহনগুলোকেও ফেরত দিচ্ছে পুলিশ। অনেক যানবাহনের নামে মামলাও দিচ্ছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মোড়ে মোড়ে রিকশা উল্টিয়ে রাখা হয়েছে। প্রাইভেটকার, পিকাপভ্যানসহ অনেক কিছুই আটকে রাখা হয়েছে। সড়কে কিছু দূর পরপর ব্যারিকেড দিয়েছে পুলিশ। এমনকি কোথাও কোথাও বাঁশ দিয়ে আটকানো হয়েছে। যাতে কোনো গাড়ি চলাচল করতে না পারে।

সূত্রাপুর লোহার পুল মোড়ে দেখা যায়, সড়কের বেশির ভাগ অংশ জুড়ে বাঁশ দিয়ে আটকানো হয়েছে। শুধু ছোট করে একটি জায়গা রাখা হয়েছে যাতে জরুরি প্রয়োজনে যে কেউ বের হতে পারে। এই জায়গা দিয়ে বড় কোনো গাড়ি বের হতে পারবে না। তবে সূত্রাপুর এলাকায় মানুষের আনাগোনা অনেক বেশি। অলিগলিতে মোটামুটি সব দোকানই খোলা রয়েছে। রাস্তায় ব্যাটারিচালিত রিকশার দাপট রয়েই গেছে।

মুরগি টোলা মোড়ে মহল্লায় ঢোকার প্রবেশ মুখে বাঁশ দিয়ে আটকানো হয়েছে। যাতে ভেতর থেকে মূল সড়কে কেউ আসতে না পারে। আবার বাইরে থেকেও যাতে কেউ ভেতরে প্রবেশ করতে না পারে।

দয়াগঞ্জ মোড়ের একদিকে বাঁশ দিয়ে আটকানো সড়ক। আরেকদিকে পুলিশ ব্যারিকেড বক্স বসানো বাকি দুই দিক খোলা রাখা হয়েছে। সেখানে দেখা যায়, বেশ কিছু রিকশা উল্টিয়ে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, কোনো কারণ ছাড়াই লোকজন নিয়ে বাইরে বের হয়েছে। এ জন্য তাদের শাস্তি হিসেবে সারাদিন রিকশা উল্টানো থাকবে। সন্ধ্যায় তাদের ছেড়ে দেওয়া হবে।

রাস্তা আটকানোর চিত্র ওয়ারী, স্বামীবাগ, মতিঝিল, পল্টন, শান্তিনগর, এলাকার বেশ কিছু সড়কে দেখা গেছে। আর রাজধানীর প্রায় সব সড়কেই পুলিশ ব্যারিকেড দেখা গেছে।

ইত্তেফাক মোড়ে মতিঝিলে ঢুকতে পুলিশের বড় একটি ব্যারিকেডে পড়তে হয়। সেখানে প্রাইভেটকার, রিকশা, মোটরসাইকেলসহ পায়ে হাঁটা মানুষদের জেরা মুখে পড়তে হচ্ছে। যৌক্তিক কারণ ছাড়া কেউই প্রবেশ করতে পারছেন না। ব্যারিকেড বসানো হয়েছে বঙ্গভবনের সামনের সড়কেও। সচিবালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, সেগুন বাগিচা, নাজিম উদ্দিন রোডসহ বিভিন্ন এলাকার সড়কেও ব্যারিকেড বসিয়েছে পুলিশ।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ-কমিশনার ইফতেখারুল ইসলাম বলেন, আইজিপি স্যারের নির্দেশনায় কমিশনার স্যারের নির্দেশে রাজধানীতে পুলিশ সরকারি নির্দেশনা প্রতিপালনে কাজ করছে। এটি পালন করতে গিয়ে অনেকে পুলিশের কথা মানতে চাচ্ছেন না। আবার অনেকে নিজে থেকেই মানছেন। অলিগলিতে লোকজন ভিড় করছেন তা জেনে সংশ্লিষ্ট থানা পুলিশকে অবহিত করা হয়েছে।

জানতে চাইলে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) মো. সোহেল রানা বলেন, ‘পুলিশ শুধুমাত্র সরকারি নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে। জনগণকে আরও বেশি সচেতন হতে হবে। তা না হলে কোনোদিন এই সীমিত জনবল দিয়ে কোটি কোটি মানুষকে সচেতন করা সম্ভব হবে না। বুঝতে হবে, পুলিশও মানুষ। তাদেরও সংসার আছে, তাদের খেতে ও ঘুমাতে হয়। এর মধ্য দিয়েই জনগণের সেবা করছে পুলিশ। কাজেই করোনা সংক্রমণ প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে।’

সারাবাংলা/ইউজে/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস মহাপরিদর্শক লকডাউন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর