Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হরিদ্বারে কুম্ভ মেলায় অংশ নেওয়া শতাধিক ব্যক্তি করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক
১৫ এপ্রিল ২০২১ ১০:৩৯

ভারতের উত্তরাখণ্ড প্রদেশের হরিদ্বার শহরে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব কুম্ভ মেলায় যোগ দেওয়া শতাধিক ব্যক্তি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। হিন্দু ধর্মাবলম্বীদের ১৪টি দলের জোট প্রধান নারেন্দ্র গিরিসহ শীর্ষ ৯ ধর্মগুরুও রয়েছেন করোনা পজিটিভদের মধ্যে।

বিবিসির খবরে বলা হয়, হরিদ্বারের কুম্ভ মেলায় যারা অংশ নিয়েছিলেন, তাদের মধ্যে ২০ হাজার ব্যক্তির নমুনা পরীক্ষা করা হয়েছিল মঙ্গলবার। এর মধ্যে ১১০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

স্থানীয় করোনা ইউনিটের তথ্যের বরাত দিয়ে বিবিসি বলছে, মঙ্গলবার হরিদ্বারে রেকর্ড ৫৯৪ জন করোনা পজিটিভ হয়েছেন। এ নিয়ে সেখানে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ২ হাজার ৮১২ জনের মধ্যে। এর মধ্যে সোম ও মঙ্গলবারেই করোনা পজিটিভ হয়েছেন সহস্রাধিক ব্যক্তি।

 

প্রতিবেশী উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবও করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি রোববার নরেন্দ্র গিরিসহ শীর্ষ কয়েকজন ধর্মগুরুর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। পরে নরেন্দ্র গিরি করোনা পজিটিভ আসায় তাকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে ভর্তি করা হয়েছে। উত্তর প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। যদিও তিনি কুম্ভ মেলায় অংশ নেননি।

প্রতি ১২ বছর পর পর এই কুম্ভ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, পবিত্র গঙ্গা নদীতে স্নানের মাধ্যমে তাদের অতীতের সব পাপ-পঙ্কিলতা দূর হয়ে যায়। সেই বিশ্বাস থেকে প্রতিবার এই আয়োজনে লাখে লাখে মানুষ অংশ নিয়ে থাকে।

এ বছর করোনা সংক্রমণ পরিস্থিতে এই আয়োজন নিয়ে পক্ষে-বিপক্ষে মত ছিল। আশঙ্কা ছিল, লাখো মানুষের উপস্থিতিতে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করা না গেলে কুম্ভ মেলা করোনার হটস্পট হিসেবে রূপ নিতে পারে।
এমন আশঙ্কার মধ্যেই সোমবারের কুম্ভ মেলায় প্রায় ২০ লাখ মানুষ গঙ্গাস্নানে অংশ নেন।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, মেলায় আগতদের মধ্যে করোনা সংক্রমণ রোধে আরোপিত বিধিনিষেধ মানার কোনো লক্ষণই ছিল না। বরং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে রীতিমতো হিমশিম খেতে হয়েছে। উপস্থিত জনতার বড় একটি অংশের মুখেই মাস্ক পর্যন্ত ছিল না।

এমন এক সময়ে এবারের কুম্ভ মেলা অনুষ্ঠিত হলো যার আগের কয়েক সপ্তাহ ধরে ভারতে দৈনিক লাখের ওপরে মানুষ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন। এমনকি, করোনা আক্রান্তের মোট সংখ্যায় ব্রাজিলকে পেছনে ফেলে ভারত এখন বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা এবারের আয়োজন স্থগিতের পরামর্শও দিয়েছিলেন। সরকার সেই পরামর্শ না মানায় সমালোচনাও হয়েছে।

আরও পড়ুন: ভারতে কুম্ভ মেলা: করোনা সংক্রমণের নতুন হটস্পট?

এ পরিস্থিতিতে কুম্ভ মেলার প্রথম দিন শেষে মঙ্গলবার ভারতে একদিনে রেকর্ড ১ লাখ ৮৪ হাজার ৩৭৩ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

সারাবাংলা/টিআর

করোনা আক্রান্ত কুম্ভ মেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর