Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুকুশিমার পানি সাগরে ছাড়ার আগে নিজে পান করুন: জাপানকে চীন


১৫ এপ্রিল ২০২১ ১৯:৪১

ফুকুশিমার দূষিত পানি সাগরে ফেলার আগে জাপানের রাজনীতিবিদদের তা নিজে পান করে পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান। শুধু পান নয়— এ পানি রান্নাবান্না, কাপড় কাচা এবং সেচ কাজে ব্যবহারেরও আহ্বান জানিয়েছেন ঝাও লিজান।

উল্লেখ্য, ভূমিকম্প ও সুনামিতে খতিগ্রস্ত ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রায় ১৩ লাখ টন দূষিত পানি সাগরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে জাপান। চীন এ সিদ্ধান্তের বিরোধীতে করেছে। এ ব্যাপারে অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে সোচ্চার হওয়ারও আহ্বান জানিয়েছেন ঝাও লিজান। জাপানের রাজনীতিবিদদের পানি পান করার পরামর্শটি মূলত ব্যঙ্গাত্মক ভাষায় টোকিওকে সমালোচনারই অংশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ঝাও লিজান বলেন, ‘পারমানবিক কেন্দ্রের পানির নিরাপদ কি না তা শুধু একপাক্ষিক তথ্যের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে। যারা এই কেন্দ্রটি পরিচালনা করে সেই টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি এসব তথ্যে গরমিল করেছে এবং অনেক খবর প্রকাশ হতে দেয়নি’।

২০১১ সালে ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় ফুকুশিমা দাইচি প্রকল্প। সেসময় ওই পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের প্রায় ১৩ লাখ টন দূষিত পানি বিশাল সব ট্যাঙ্কে রেখে দেওয়া হয়ে। এর জন্য প্রতি বছর প্রায় ৯১ কোটি ২৬ লাখ ডলার ব্যয় করতে হচ্ছে জাপানকে।

১৩ এপ্রিল এক বিবৃতিতে জাপান সরকার জানিয়েছে, প্রতিষ্ঠিত মানদণ্ড কঠোরভাবে মেনে এসব পানি সাগরে ফেলে দেওয়া হবে। প্রথমদফা পানি ছাড়া হবে দুই বছরের মধ্যে। এ সময়ের মধ্যে ওই পারমাণবিক কেন্দ্র পরিচালনাকারী কোম্পানি টোকিও ইলেকট্রিক পাওয়ার দূষিত পানি পরিশোধন করে ক্ষতিকর আইসোটোপ অপসারণ শুরু, অবকাঠামো নির্মাণ এবং নিয়ন্ত্রণ সংস্থার অনুমোদনের ব্যবস্থা করবে।পুরো প্রক্রিয়া শেষ করতে কয়েক দশক সময় লেগে যেতে পারে বলে জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

এদিকে, প্রতিবেশী দক্ষিণ কোরিয়া, চীন এবং ফুকুশিমার মৎস্যজীবী ইউনিয়ন এ পরিকল্পনার বিরোধিতা করেছে।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর