Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়োল্যাবের বেশিরভাগ ডিভাইস ছিল অননুমোদিত: র‌্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ এপ্রিল ২০২১ ২০:০৬

ঢাকা: রাজধানীর ধানমন্ডি এলাকায় বায়োল্যাবসহ তিনটি প্রতিষ্ঠানে র‌্যাব অভিযান চালিয়ে যেসব মেডিকেল সরঞ্জামাদি জব্দ করেছে তার বেশিরভাগই ছিল অননুমোদিত। এছাড়া মেয়াদোত্তীর্ণ করোনা টেস্টের কিট এবং রিয়েজেন্ট জব্দ করা হয়েছে। এ ঘটনায় ওই তিন প্রতিষ্ঠান থেকে মোট ৯ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-২।

শুক্রবার (১৬ এপ্রিল) বিকেল ৩টায় মোহাম্মদপুর বসিলা ক্যাম্পে র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এমরান উল্লাহ সরকার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, র‌্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার তথ্যের ভিত্তিতে জানা যায়, কিছু অসাধু প্রতিষ্ঠান অননুমোদিত মেডিকেল ডিভাইস আমদানিকরণ, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ করোনার টেস্টিং কিট ও রি-এজেন্টসহ অন্যান্য রোগ নির্ণয়ে ব্যবহৃত বিভিন্ন রোগের টেস্টিং কিট ও রি-এজেন্টসমূহ মজুদ এবং বাজারজাত করে আসছে।

এরই ধারাবাহিকতায় রাজধানীর ধানমন্ডিতে বায়োল্যাব ও তার সহযোগী দুই প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। গত ১৫ এপ্রিল সকাল থেকে ১৬ এপ্রিল সকাল পর্যন্ত চলে এই অভিযান।

বায়োল্যাব ইন্টারন্যাশনালের অন্য দুই সহযোগী প্রতিষ্ঠান হলো বনানী থানা এলাকায় অবস্থিত এক্সন টেকনোলজি এন্ড সার্ভিস লিমিডেট এবং হাইটেক হেলথকেয়ার লিমিটেড। তিনটি প্রতিষ্ঠানের ওয়্যারহাউজে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ওষুধ প্রশাসন অধিদপ্তরের প্রতিনিধির সহযোগিতায় অভিযান চালানো হয়।

অভিযান টের পেয়ে বিশেষ ধরনের প্রিন্টিং মেশিনের সাহায্যে মেয়াদোত্তীর্ণ এবং মেয়াদোত্তীর্ণ হওয়ার খুব অল্প সময় রয়েছে, এইরূপ বিভিন্ন টেস্ট কিট ও রি-এজেন্টসমূহের মেয়াদ বাড়ানোর কাজ করছিল তারা। পরবর্তীতে তাদের ওয়্যারহাউজসমূহে তল্লাশীকালে চাঞ্চল্যকর সব তথ্য বেরিয়ে আসে। সেখানে মজুদকৃত বেশির ভাগ মেডিকেল ডিভাইস অননুমোদিত, প্রায় সকল প্রকার টেস্ট কিট এবং রি-এজেন্টসমূহের ব্যবহারের মেয়াদোত্তীর্ণ অথবা সহসা মেয়াদোত্তীর্ণ হবে।

বিজ্ঞাপন

বায়োল্যাব ইন্টারন্যাশনালের স্বত্ত্বাধিকারী মো. শামীম মোল্লা (৪০), ম্যানেজার মো. শহীদুল আলম (৪২), এমডি, এক্সন টেকনলজিস অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের মো. মাহমুদুল হাসান (৪০), হাইটেক হেলথ কেয়ার লিমিটেডের এমডি এস এম মোস্তফা কামাল (৪৮), বায়োল্যাব ইন্টারন্যাশনালের ইঞ্ছিনিয়ার আবদুল্লাহ আল বাকী ছাব্বির (২৪), বায়োল্যাব ইন্টারন্যাশনালের অফিস সহকারী মো. জিয়াউর রহমান (৩৫), হিসাব রক্ষক মো. সুমন (৩৫), অফিসের ক্লার্ক জাহিদুল আমিন পুলক (২৭), মার্কেটিং অফিসার মামুন ও  সার্ভিস ইঞ্ছিনিয়ার মো. সোহেল রানাকে (২৮) গ্রেফতার করা হয়।

এ সময় বিপুল পরিমাণ অননুমোদিত, মেয়াদোত্তীর্ণ এবং জাল মেয়াদোত্তীর্ণ ভেজাল মেডিকেল টেস্ট কিট ও রি-এজেন্ট জব্দ করা হয়।

সারাবাংলা/ইউজে/এনএস

বায়োল্যাব মেয়াদোত্তীর্ণ করোনা টেস্টের কিট র‌্যাবের অভিযান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর