Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাঁশখালীতে নিহত শ্রমিকদের ৩ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২১ ২৩:১৮

ঢাকা: চট্টগ্রামের বাঁশখালীতে ‍পুলিশের গুলিতে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ৩ কোটি এবং আহত প্রত্যেককে ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

একইসঙ্গে ওই ঘটনায় অবিলম্বে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া এবং নিহত ও আহত শ্রমিকদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব,পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট ১৬ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে। রোববার (১৮ এপ্রিল) মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা নাসরিন এই নোটিশ পাঠান।

আইনি নোটিশ পাঠানোর বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী সৈয়দা নাসরিন জানান, নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে। একই সঙ্গে নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। অন্যথায় এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে।

আইন ও সালিশ কেন্দ্রের পাঠানো নোটিশে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা গন্ডামারা ইউনিয়নে এস আলম গ্রুপের মালিকাধীন এসএস পাওয়ার লিমিটেডের ৫/৬ জন শ্রমিককে হত্যা এবং শতাধিক শ্রমিককে যারা আহত করেছে তাদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়। নোটিশে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ৩ কোটি টাকা এবং আহতদের প্রত্যেককে ২ কোটি টাকা দিতে বলা হয়েছে। না হলে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, গতকাল (১৭ এপ্রিল) চট্টগ্রামের বাঁশখালীতে চীনের দ ‘টি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এস আলম গ্রুপের মালিকাধীন এসএস পাওয়ার লিমিটেডের কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচজন শ্রমিক নিহত ও অন্তত ২০ জন আহত হয়। বেতন-ভাতা নিয়ে অসন্তোষ থেকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহত বেশ কয়েকজনকে বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সসহ চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

নিহত শ্রমিকরা হলেন- শুভ (২৩), মো. রাহাত (২৪), আহমদ রেজা (১৯), রনি হোসেন (২২) ও রায়হান (২০)।

সারাবাংলা/কেআইএফ/এমও

৩ কোটি টাকা ক্ষতিপূরণ পুলিশের গুলিতে নিহত বাশখালী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর