Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ দফা দাবিতে ছাত্র ইউনিয়নের প্রতীকী মানববন্ধন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ এপ্রিল ২০২১ ০০:৪৯

ঢাকা: রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে চার দফা দাবিতে প্রতীকী মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। মানববন্ধন থেকে সংগঠনের নেতারা চার দফা দাবি পেশ করেন।

রোবাবার (১৮ এপ্রিল) ছাত্র ইউনিয়ন প্রতীকী এই মানববন্ধন করে। মানববন্ধন থেকে তুলে ধরা দাবিগুলো হলো— চট্টগ্রামে শ্রমিক হত্যার বিচার করতে হবে; লকডাউনে শ্রমজীবী মানুষের ঘরে ঘরে রেশন দিতে হবে; স্বাস্থ্যখাতে প্রণোদনা দেওয়ার পাশাপাশি সরকারি তত্ত্বাবধানে আইসিইউ শয্যা বাড়াতে হবে; এবং শ্রমিক নেতা রুহুল আমিনকে নিঃশর্ত মুক্তি দিতে হবে ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে।

বিজ্ঞাপন

ছাত্র ইউনিয়নের নেতারা বলছেন, যে শ্রমিকদের কঠোর শ্রমে দেশের অর্থনীতি টিকে আছে, তাদের গুলি করে হত্যা করার দুঃসাহস দেখিয়েছে আওয়ামী লীগ সরকারের পেটুয়া পুলিশ বাহিনী। বিশ্বের বিভিন্ন দেশ যখন পরিবেশ ও মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করে দিচ্ছে, সেই সময়ে মানুষের প্রতিরোধকে অগ্রাহ্য করে দেশি-বিদেশি বেনিয়াদের মুনাফা নিশ্চিত করার লক্ষ্যে এই ধরনের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে সরকার। বেনিয়াদের স্বার্থ রক্ষা করতে যে সরকার দেশের মানুষের উপর গুলি চালাতেও কুণ্ঠাবোধ করে না, সেই সরকার দেশের খেটে খাওয়া মানুষের সরকার না।

দেশে চলমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে তথাকথিত লকডাউন নিয়েও সমালোচনা করেন ছাত্র ইউনিয়নের নেতারা। তারা বলেন, পর্যাপ্ত রেশনের ব্যবস্থা না করে শ্রমজীবী মানুষদের ঘর থেকে বের হতে না দেওয়ার মধ্য দিয়ে সরকার করোনা থেকে বাঁচানোর নাম করে আসলে মানুষকে না খেয়ে মরার দিকে ঠেলে দিয়েছে। আবার করোনা আক্রান্ত মানুষের জন্য সরকারি হাসপাতালে নেই পর্যাপ্ত আইসিইউ, স্বাস্থ্যখাতের যোদ্ধাদের জন্য নেই পর্যাপ্ত প্রণোদনা ও সুরক্ষা সরঞ্জাম। এর মধ্যে এসব অনিয়ম, অন্যায়, লোকদেখানো মানবতার বিরুদ্ধে যারাই কথা বলছেন, তাদের ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করার নামে জেলে ভরে করা হচ্ছে অকথ্য নির্যাতন।

বিজ্ঞাপন

ছাত্র ইউনিয়ন মনে করছে, দেশের সব শ্রেণিপেশার মানুষের এই সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়া উচিত, প্রতিবাদে রাস্তায় নেমে আসা উচিত। অধিকার আদায়ের সংগ্রামে আগের মতো সামর্থ্য অনুযায়ী মানুষের পাশে থাকার অঙ্গীকারও করছেন ছাত্র ইউনিয়ন নেতারা।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

ছাত্র ইউনিয়ন প্রতীকী মানববন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর