Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নমুনা পরীক্ষা বেড়েছে, বেড়েছে সংক্রমণও

সারাবাংলা ডেস্ক
১৯ এপ্রিল ২০২১ ১৬:৫০

ঢাকা: আগের দিনের তুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মৃত্যু বেড়ে যাওয়ায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে গত ২৪ ঘণ্টায়। একই সময়ে নমুনা পরীক্ষা বেশি হওয়ায় বেড়েছে সংক্রমণও। তাতে দুই দিনের বিরতির পর সংক্রমণ ফের চার হাজারের ঘর অতিক্রম করেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের পরিমাণ ছিল ৪ হাজার ২৭১।

সোমবার (১৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২৬০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা কার হয়। এসব ল্যাবে গত দিনে মোট নমুনা সংগ্রহ করা হয় ২৪ হাজার ২১২টি, নমুনা পরীক্ষা করা হয় ২৪ হাজার ১৫২টি। আগের দিনে চেয়ে এ সংখ্যা প্রায় ৫ হাজার বেশি। আগের দিন ১৯ হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনাসহ দেশে মোট করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হলো ৫১ লাখ ৯৪ হাজার ২১৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার পাশাপাশি বেড়েছে সংক্রমণও। আগের দিন তিন হাজার ৬৯৮টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। সে তুলনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ হাজার ২৭১ জনের মধ্যে। এ নিয়ে দেশে ৭ লাখ ২৩ হাজার ২২১ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৭ দশমিক ৬৮ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ৬ হাজার ১২১ জন। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৬৪ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৬ লাখ ২১ হাজার ৩০০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৯১ শতাংশ।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি আরও বলছে, সোমবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭১ লাখ ৩১ হাজার ৭১৬ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১৫ হাজার ৪৮ জন। এ নিয়ে দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিলেন ৫৭ লাখ ১৪ হাজার ৯০ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২ লাখ ১৪ হাজার ৮৪২ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ১৩ লাখ ৬৬ হাজার ৬০৯ জন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ টপ নিউজ নমুনা পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর