Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযোদ্ধা পরিবার সমাজচ্যুত, ডিসি-এসপিকে ব্যবস্থার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ এপ্রিল ২০২১ ১৯:০৮

প্রতীকী ছবি

ঢাকা: হবিগঞ্জ সদর উপজেলার তেগুরিয়া ইউনিয়নের রামপুরা গ্রামের বীর মুক্তিযোদ্ধা সুরুজ আলীর পরিবারকে সমাজচ্যুত করার অভিযোগের ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি)সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (১৯ এপ্রিল) বীর মুক্তিযোদ্ধা মো. সুরুজ আলীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত রুল জারির পাশাপাশি জেলা প্রশাসকের কাছে মুক্তিযোদ্ধা পরিবারের দেওয়া আবেদন নিষ্পত্তি করতে বলেছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী গৌরাঙ্গ চন্দ্র কর ও আইনজীবী দেলোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় বলেন, ‘হবিগঞ্জ জেলার বীর মুক্তিযোদ্ধা সুরুজ আলীর পরিবারকে সমাজচ্যুত করার অভিযোগের ঘটনায় জড়িতদের (মাতাব্বর-মোড়ল) বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ডিসি,এসপি, ইউএনও, ওসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এই ঘটনায় রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়া জেলা প্রশাসকের কাছে মুক্তিযোদ্ধা পরিবারের দেওয়া আবেদন নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’

আইনজীবী গৌরাঙ্গ চন্দ্র কর জানান, মারামারির ঘটনাকে কেন্দ্র করে গত ২৬ মার্চ হবিগঞ্জের রামপুরা গ্রামের আব্দুর রবের সভাপতিত্বে সমাজপতিরা সালিশ শেষে মুক্তিযোদ্ধা সুরুজ আলীকে (৭৪) সমাজচ্যুত করার সিদ্ধান্ত দেয়। সামাজিক সব কর্মকাণ্ডে তাকে নিষিদ্ধ করা হয়। এ ছাড়া সুরুজ আলীর পরিবারকে খাদ্যদ্রব্য ও সিলিন্ডার গ্যাস সরবরাহ করতে নিষেধাজ্ঞা দেওয়া হয়। যদি কোনো দোকানদার তার কাছে মালামাল বিক্রি করে, তবে সেই দোকানদারকেও জরিমানা করা হবে এমন হুমকি দেওয়া হয়। সুরুজ আলী ও তার পরিবারকে যে বা যারা সহযোগিতা করবে তাদের ২০ হাজার টাকা জরিমানা করা হবে বলে সালিশ থেকে ঘোষণা দেওয়া হয়।

এ ঘটনার প্রতিকার চেয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের কাছে আবেদন করেন সুরুজ আলী। আবেদনে সাড়া না পেয়ে গত ১১ এপ্রিল হাইকোর্টে রিট আবেদন করেন তিনি।

সারাবাংলা/কেআইএফ/একে

টপ নিউজ মুক্তিযোদ্ধা পরিবার সমাজচ্যুত হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর